হাকিমপুর শিকদার বাড়ি পূজা পরিদর্শনে ভারতীয় দর্শনার্থীর ভীড়

জিএম মিজানুর রহমান

আপডেট : ১০:৪৩ পিএম, সোমবার, ১৫ অক্টোবর ২০১৮ | ১৭৩৮

শারদীয় দুর্গোৎসবে বাগেরহাটের শিকদারবাড়ি পূজা মন্ডপে এ বছর ৭০১টি প্রতিমা তৈরি করা হয়েছে। উৎসবমুখর হয়ে উঠেছে বাঙালি হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় এই অনুষ্ঠান।সোমবার ষষ্ঠি পূজার মধ্য দিয়ে শারদীয় দুর্গাপূজা শুরু হয়। তবে এখনও সাজসজ্জার কাজ চলছে অনেক জায়গায়। পূজার প্রথম দিনেই এ পূজা মন্ডপ পরিদর্শনে আসেন বাংলাদেশের বিভিন্ন প্রান্ত থেকে অনেক ভক্ত।

আবার ভারত থেকেও দর্শকরা এখানে ভিড়ছে। পবিত্র ধর্মগ্রন্থ রামায়ণ ও মহাভারতের চারযুগের দেবদেবীর নানা কাহিনী অবলম্বনে হিন্দু ধর্মের হাজার বছরের পুরাতন পৌরাণিক কাহিনীকে প্রাধান্য দিয়ে তৈরি করা হয়েছে প্রতিমা। কলিকাতার সীতারাম এর গীতা প্রেস এর বই হতে সংগৃহীত সত্য, ত্রেতা, দ্বাপর আর কলি যুগের বিভিন্ন অবতারের লীলা কাহিনী এবারও প্রতিমায় স্থান পেয়েছে। এছাড়া বিশ্বামিত্রের সঙ্গে শ্রীরাম-লন, তাড়কা-সংহার, বিশ্বামিত্রের যজ্ঞ-রা, অহলা উদ্ধার, পূষ্পে বটিকাতে শ্রীরাম-লন, রঙ্গভূমিতে দুই রাজ কুমার, স্বয়ংবর সভায় লণের রোধ, ধনুক ভঙ্গ, চার কুমারের বিবাহ, পিতার বাক্য পালন, সীতার উপদেশ-বন গমন, শ্রীকৃষ্ণের ক্রুেেত্রর যুদ্ধ কাহিনী, মাঝির ভাগ্য ও চিত্রকুটের শোভা সহ নানান কাহিনী নিয়ে বিশাল মন্দিরটিকে সুসজ্জিত করা হয়েছে।

এ মন্ডপের বিশেষ আকর্ষন পুকুর পাড়ে ৪০ হাত লম্বা বিশাল আকৃতির লী নারায়নের প্রতিমা। এ সব কারণে অতি অল্প সময়ে এ পূজা মন্ডপের নাম দেশে ও দেশের বাইরে ছড়িয়ে পড়ে। ফলে গত ২ বছর ধরে দেশের বাইরের ভক্তরাও এখানে পূজা দেখতে আসেন। শিকদারবাড়ি মন্ডপে আসা ভারতীয় নাগরিক পূর্ণচন্দ্র মাইতি ও উজ্জ্বল মন্ডল বাংলাদেশের আয়োজন দেখে অভিভূত হয়েছেন বলে জানিয়েছেন।

উজ্জ্বল মন্ডল বাগেরহাট টুয়েন্টি ফোরকে জানান, “আগে জানতাম কলকাতায় দুর্গাপূজার সবচেয়ে বড় আয়োজন হয়। কিন্তু বাংলাদেশের আয়োজন দেখে আমরা অভিভূত হয়েছি।“আমাদের একটা ভুল ধারণা ছিল যে বাংলাদেশে সংখ্যালঘুরা দুর্গাপূজা সেভাবে করতে পারে না। কিন্তু আমাদের সেই ধারণা আজ পাল্টে গেল বাগেরহাট এসে। এখানে সংখ্যালঘু সম্প্রদায় যে এত বড় করে পূজার আয়োজন করে থাকে তা জানতাম না। সত্যিই আমরা মুগ্ধ হয়েছি।”

এছাড়া চুলকাঠি বর্ণিকপাড়া সার্বজনীন দুর্গা মন্দির, চুলকাঠি ঘনশ্যামপুর দূর্গা মন্দির , ভোজনতলা সার্বজনীন দুর্গা মন্দিরেও দর্শকদেও ভিড় লক্ষ করা যাচ্ছে। শিকদার বাড়ি পূজা মন্ডপে নিরাপত্তা জোরালো করা হয়েছে। এ পূজার পৃষ্টপোষক শিল্পপতি লিটন শিকদার বাগেরহাট টুয়েন্টি ফোরকে জানান, “ভক্তরা মন্দিরে এসে যদি খুশী হয়, সেটাই তার স্বার্থকতা”।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত