কচুয়ার হাট-বাজারে ব্যবসায়ীরা ব্যবহার করছে না ডিজিটাল মিটার

শুভংকর দাস বাচ্চু বাধাল(কচুয়া)

আপডেট : ০৬:২৩ পিএম, শনিবার, ৪ আগস্ট ২০১৮ | ২৫৪৬

কচুয়া উপজেলার হাট বাজারে অধিকাংশ ব্যবসায়ীরা ব্যবহার করছেনা ডিজিটাল মিটার। শুকনো শুপারি কেজিতে ৫০ গ্রাম অতিরিক্ত নিচ্ছে ব্যবসায়ীরা। বাজার মনিটরিং ব্যবস্থা না থাকায় প্রতারিত হচ্ছে ভোক্তা।


জানাগেছে,উপজেলার বাধাল, সাইনবোর্ড, গজালিয়া,ভাষা ও আঠারগাতী সহ ছোট বড় কয়েকটি হাট রয়েছে। সপ্তাহের প্রতি রবি ও বৃহস্পতিবার বাধালের হাট, শুক্র ও শনিবার সাইনবোর্ডের হাট, বৃহস্পতি ও সোমবার কচুয়ার হাট বসে। এসব হাটের মাছ, মাংশ,কাঁচা-তরকারী, গুড়, চাউল-আটার বাজার এবং ট-বাজারের মুদি দোকান সহ বিভিন্ন দোকানে অধিকাংশ ব্যবসায়ীরা ডিজিটাল মিটার ব্যবহার না করে দাড়ি-পাল্লা ব্যবহার করছে। শুকনো শুপারির বাজারে ব্যবসায়ীরা ডিজিটাল মিটার ব্যবহার না করে কাঁঠের দাড়ি-পাল্লা ব্যবহার করছে। হাটের দিন শুকনো শুপারি (টাটি) বিক্রয় করার জন্য ব্যবসায়ীদের নিয়ে এলে তাদেরকে প্রতি কেজিতে ৫০ গ্রাম অতিরিক্ত(ঢলক) দিতে হয়। তার পরেও মোটা কাঁঠ ও বেতের দাড়ি-পাল্লা দিয়ে মেপে ঠকায়।


বাধাল এলাকার পিকলুর রহমান বাগেরহাট টুয়েন্টি ফোরকে জানান, সে হাটের সময় মাছের বাজারে গিয়ে ১কেজি চিংড়ি মাছ কিনলে তাকে দাড়ি-পাল্লা দিয়ে মেপে দেয় তা এনে ডিজিটাল মিটারে মাপিয়ে দেখে ১শ গ্রাম কম হয়েছে।


বাধাল বাজারে শুপারি বিক্রয় করতে আসা মজিবর রহমান, উত্তম দাস সহ কয়েক জনে জানান, এ বাজারে শুপারি বিক্রয়ের জন্য আনলে ব্যবসায়ীরা মোটা কাঁঠের দাড়ি-পাল্লা দিয়ে মেপে কমায় এবং প্রতি কেজিতে ৫০ গ্রাম হারে অতিরিক্ত (ঢলক) দিয়ে বিক্রয় করতে হয়।


নাম প্রকাশে অনিচ্ছুক শুপারি ব্যবসায়ীরা জানান, বাজার হতে ক্রয় করে বাগেরহাট মোকামে নিয়ে বিক্রয় করি সেকানেও আমাদের ঢলক দিতে হয়। তবে ডিজিটাল মিটারের ব্যাপারে কিছুই বলেনি।


বাধাল বাজার ব্যবসায়ী সমিতির সভাপতি ডাঃ সিদ্দিদকুর রহমান শিকদার বাগেরহাট টুয়েন্টি ফোরকে বলেন, কাঁঠের দাড়ি-পাল্লা ব্যবহার করা যাবে না এবং ব্যাবসায়ীদেরকে হাটের সময় নিষেধ করে দেওয়া হবে।


এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার ও বাজার ব্যবস্থাপনা কমিটির সভাপতি তাসমিন ফারহানার নিকট জানতে চাইলে তিনি বাগেরহাট টুয়েন্টি ফোরকে বলেন, ব্যবসায়ীরা যদি প্রকৃতই ঠকায় বা কম দিয়ে থাকে তাহলে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত