নদী-খালে নেট-পাটা

রামপালে উচ্ছেদ অভিযানে সফলতা

রামপাল সংবাদদাতা

আপডেট : ১০:৩৫ পিএম, সোমবার, ২ অক্টোবর ২০১৭ | ৬৫৬

নদী-খালে নেট-পাটা

মংলা-ঘষিয়াখালী চ্যানেলসহ তৎসংলগ্ন নদী-খালের অবৈধ নেট-পাটা, বাঁধা জাল ও বাঁধ উচ্ছেদ অভিযান অব্যাহত থাকায় সফলতা মিলতে শুরু করেছে। নদী-খাল উন্মুক্ত করায় পূর্বের তুলনায় জোয়ার ভাটার ¯্রােত বৃদ্ধি পেয়েছে। এ কর্মকান্ড অব্যাহত রাখতে আরও কিছু জরুরী পদক্ষেপের দাবি জানিয়েছেন স্থাণীয় পরিবেশবাদী সংগঠনের নেতৃবৃন্দ।

রামপাল উপজেলা নির্বাহী কর্মকর্তার অফিস এবং উপজেলা সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তার অফিস সূত্রে জানা গেছে, গত ২ মাস ধরে উপজেলা প্রশাসন, ম্যাজিষ্ট্রেট-পুলিশের সমন্বয়ে একটি টিম নদী-খালের পানি আটকে রাখা বা বাঁধা সৃষ্টি করা নেট-পাটা, বাঁধা জাল ও অবৈধ বাঁধ অপসারন অভিযান অব্যাহত রাখেন। ইতিমধ্যে ওই টিমের কর্মকর্তারা রামপালের মংলা-ঘষিয়াখালী চ্যানেল, দাউদখালী নদী, বিশনা নদী, ভোলা নদী, মৌখালী নদীসহ পেড়িখালী ইউনিয়ন, রামপাল সদর ইউনিয়ন, বাঁশতলী ইউনিয়ন, ভোজপাতিয়া ইউনিয়ন, উজলকুড় ইউনিয়ন, হুড়কা ইউনিয়ন, রাজনগর ইউনিয়ন, বাইনতলা ইউনিয়ন ও গৌরম্ভা ইউনিয়নের বেশ কিছু এলাকায় অভিযান পরিচালনা করা হয়। এ সময় ৫০/৬০ টি বাঁধা জাল আটক, বাঁধ অপসারন, ও নেট-পাটা উচ্ছেদ করা হয়। ইতিমধ্যে উপজেলা প্রশাসন ও মৎস্য অধিদপ্তর কিছু আটককৃত জাল জব্দ করে পুড়িয়ে ফেলেছেন।

এ ব্যাপারে মংলা-ঘষিয়াখালী চ্যানেল রক্ষা কমিটির সদস্য সচিব এম,এ সবুর রানা বাগেরহাট টুয়েন্টি ফোরকে বলেন, একটি সমন্বিত পরিকল্পনার মাধ্যমে অবৈধ নেট-পাটা ও বাঁধ উচ্ছেদ অভিযান অব্যাহত ও নজরদারী বাড়ালে জোয়ার ভাটার স্বাভাবিক ¯্রােত বজায় থাকবে। এতে এলাকার পরিবেশের ভারসাম্য বজায় রাখা সম্ভব হবে এবং মংলা-ঘষিয়াখালী চ্যানেলের নাব্যতা রক্ষায় সহায়ক হবে।

অভিযানের বিষয় উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা রিপন কান্তি ঘোষ বাগেরহাট টুয়েন্টি ফোরকে জানান, ইতিমধ্যে নদী ও খালে অভিযান চালিয়ে প্রায় ৬০টি বাঁধা জাল জব্দ করা হয়েছে এবং প্রতিদিনই কোথাও না কোথাও উচ্ছেদ অভিযান পরিচালনা করা হচ্ছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা তুষার কুমার পালের দৃষ্টি আকর্ষন করা হলে তিনি বাগেরহাট টুয়েন্টি ফোরকে জানান, আমাদের এ উচ্ছেদ অভিযান অব্যাহত থাকবে। মংলা-ঘষিয়াখালীর চ্যানেল রক্ষার্থে প্রয়োজনে আমরা আরও কঠোর পদক্ষেপ গ্রহণ করবো। ইতিমধ্যে আমরা বেশ কিছু উচ্ছেদ অভিযান পরিচালনা করেছি এতে সফলতা ও এসেছে যা অপনারা দেখতে পাচ্ছেন। তিনি সকলের সহযোগীতা কামনা করেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত