ফকিরহাটের ঐতিহ্যবাহী মানসা কালীবাড়ি  মন্দিরে ৫১তম পুন: প্রতিষ্ঠা দিবস সোমবার

ফকিরহাট প্রতিনিধি

আপডেট : ১১:২৯ পিএম, শুক্রবার, ২২ মার্চ ২০২৪ | ১৯২

ফকিরহাটে ঐতিহ্যবাহী সুÑপ্রাচিন ও সুÑপ্রসিদ্ধ মানসা কালীবাড়ি মন্দিরের কালী মায়ের ৫১তম পুনঃ প্রতিষ্ঠা দিবস-২০২৪ আগামী সোমবার (২৫ মার্চ) অনুষ্ঠিত হবে।

এ উপলক্ষে মানসা কালী মন্দির সেবা সমিতি দিনব্যাপি ধর্মীয় বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করেছেন। এছাড়াও আয়োজন করা হয়েছে ঐতিহ্যবাহী গ্রামীণ মেলা।

মন্দির কমিটি সূত্রে জানা গেছে, ১৯৭১ সালের এপ্রিল মাসে মহান স্বাধীনতা যুদ্ধে পাকিস্থানী পাক হানাদার কর্তৃক ধংসপ্রাপ্ত হয় কালী মূর্তি সহ অন্যান্য বিগ্রহগুলি এবং লুন্ঠিত হয় অলংকার সমূহ। পরবর্তীতে ১৯৭৪ সালে এই দিনে (১১চৈত্র) বাগেরহাট জেলাস্থ নাগের বাজার নিবাসী ধীরেন্দ্র নাথ দাম ও তদ্বীয় পত্নী কালিতারা দামের অর্থায়নে মায়ের বিগ্রহ (মুর্তি) পুনরায় নির্মান করে পুনঃ প্রতিষ্ঠা দিবস উদযাপিত হয়। এরপর থেকে প্রতিবছর এই দিনটি উৎসবমূখর পরিবেশে (১১চৈত্র) পালন করা হয়। দুরÑদুরন্ত থেকে বহু ভক্তবৃন্দ আসেন মানসা কালীবাড়ি এই মায়ের মন্দিরে। এলাকাবাসী, ভক্তবৃন্দ ও মন্দির কমিটির উদ্যোগে মন্দির চত্ত্বরে নির্মিত হয়েছে দূর্গা মন্দির, বিশ্রামাগার, যাত্রী নিবাস ও শীব মন্দির।


মন্দির কমিটির সভাপতি ও ইউপি সদস্য রবীন্দ্রনাথ হালদার (বাটুল) ও সাধারন সম্পাদক বিশিষ্ট সমাজসেবক বাবলু কুমার আঁশ জানান, দিনব্যাপি অনুষ্ঠান সূচির মধ্যে রয়েছে সকাল ৯টা থেকে পূজা আরম্ভ, ১০টায় শ্রী শ্রী চন্ডীপাঠ, দুপুর ১২মাঙ্গলিক প্রার্থনা, অপরাহ্ন ১টায় প্রসাদ বিতরন, সন্ধায় মঙ্গলারতি এবং ধর্মীয় অনুষ্ঠান। অন্যান্য বছরের ন্যায় এ বছর দিনটি অনাড়ম্বরে উৎযাপিত হতে যাচ্ছে। ধারনা করা হচ্ছে অন্যান্য বছরের ন্যায় এ বছরেও হাজারো ভক্তবৃন্দ ও দর্শনার্থীর আগমন ঘটবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত