বাগেরহাটে বিশ্ব ভোক্তা-অধিকার দিবস পালিত

স্টাফ রিপোর্টার

আপডেট : ০১:৩০ এএম, শনিবার, ১৬ মার্চ ২০২৪ | ২৩৫

“স্মার্ট বাংলাদেশ গড়ি, ভোক্তার সার্থে কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করি” এই প্রতিপাদ্যকে সামনে রেখে বাগেরহাটে বিশ্ব ভোক্তা দিবস পালিত হয়েছে। বাগেরহাট জেলা প্রশাসনের আয়োজনে এবং জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর ও কনজুমারস এসোসিয়েশন অব বাংলাদেশ(ক্যাব), বাগেরহাট এর সহযোগীতায় নানা কর্মসূচির মধ্য দিয়ে শুক্রবার দিবসটি পালিত হয়। এ উপলক্ষ্যে র‌্যালী শেষে বাগেরহাট সদর বাজার ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক আসলাম মোল্লার আড়তে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন, জেলা স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক ডা: মোঃ ফকরুল হাসান। ক্যাব সভাপতি বাবুল সরদারের সভাপতিত্বে এ সভায় সূচনা বক্তব্য দেন জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর, বাগেরহাট এর সহকারী পরিচালক আব্দল্লাহ আল ইমরান।


ক্যাবের সহ-সভাপতি আকমল উদ্দিন সাকির সঞ্চলনায় অন্যান্যের মধ্যে আলোচনায় অংশ নেন, পুলিশ সুপারের প্রতিনিধি পরিদর্শক মো: মনিরুল ইসলাম, সিভিল সার্জনের প্রতিনিধি ডা: শেখ রিয়াদুজ্জামান, নিরাপদ খাদ্য কর্মকর্তা নাজমুস সুলতানা সীমা, সরকারি পিসি কলেজের প্রভাষক তাপস চন্দ্র ঘরামী, বাজার বনিক সমিতির সভাপতি সরদার ফকরুল আলম সাহেব, সম্পাদক আসলাম মোল্লা, চাউল ব্যবসায়ী সমিতির সভাপতি বীর মুক্তিযোদ্ধা মকবুল হোসেন, চেম্বার অফ কমার্সের পরিচালক শঙ্কর সেন, শিব কুমারসহ ভোক্তা ও ব্যবসায়ীবৃন্দ।


আলোচনায় অংশগ্রহণ করে বক্তারা বলেন, ভোক্তাদের সচেতন করার পাশাপাশি পণ্য ও সেবার মান যাচাইয়ে নিয়মিত বাজার মনিটরিং ও মোবাইল কোর্ট পরিচালনা করা জরুরী। প্রধান অতিথির বক্তব্যে স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক জনাব ডা : মোঃ ফকরুল হাসান রমজানে নিত্য প্রয়োজনীয় দ্রব্যের মূল্য সহনীয় রাখতে এবং ভোক্তা অধিকার রক্ষায় সবাইকে আরো দায়িতশীল আচরণ করার নির্দেশনা প্রদান করেন। তিনি প্রতিটি ব্যবসা প্রতিষ্টানে পণ্য মূল্য তালিকা প্রদর্শন করতে হবে। অতিরিক্ত মুনাফার জন্য কোন অবস্থাতেই অবৈধ মজুদ করা যাবে না। ক্রয় ও বিক্রয়ের ভাউচার থাকতে হবে। স্টক-রেজিস্ট্রার নিয়মিত আপডেট করতে হবে।’ তিনি পবিত্র এ মাসে সকল ব্যবসায়ীকে ধর্মীয় ও নৈতিক অনুশাসন মেনে ব্যবসা করার জন্য আহব্বান জানান।


সভায় জেলা ভোক্তা অধিকার সংরক্ষণ কমিটির সদস্যবৃন্দ, বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তাবৃন্দ,ক্যাবের সদস্যবৃন্দ, সুশিল সমাজের প্রতিনিনিধি, সামাজিক সংগঠনের সদস্যবৃন্দ, চেম্বার অফ কমার্সের প্রতিনিধি, ব্যবসায়ী সমাজের সদস্যবৃন্দ এবং গণমাধ্যমের সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত