দবীপক্ষের সূচনায় চিতলমারীর পূজামণ্ডপগুলোতে মাতৃবন্দনা

চিতলমারী প্রতিনিধি

আপডেট : ০৯:৩৮ পিএম, শনিবার, ১৪ অক্টোবর ২০২৩ | ২৮৮

শনিবার (১৪ অক্টোবর) দেবীপক্ষের শুরু হওয়ার তিথি প্রকৃতিতে জানান দিল, দেবী দুর্গার মর্ত্যে আসার আগমনী বার্তা। আগামী ২০ অক্টোবর থেকে ষষ্ঠীপূজার মাধ্যমে দুর্গাপূজা আরম্ভ হলেও মূলত আজ থেকেই দুর্গাপূজার আনন্দধ্বনি শুরু।

পূজার এই সূচনার দিনটি সারা দেশে আড়ম্বরের সঙ্গে উদযাপিত হয়েছে। এ উপলক্ষে বাগেরহাটের চিতলমারী উপজেলার মন্দিরগুলোতেও ভোরে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়। শ্রী চণ্ডীপাঠের মধ্যদিয়ে দেবী দুর্গার আবাহনই মহালয়া হিসেবে পরিচিত।

ভোরে ‘চণ্ডী’ পাঠের মাধ্যমে দেবী দুর্গার সৃষ্টির বর্ণনা দিয়ে শুরু হয় মাতৃবন্দনা। চণ্ডীপাঠ ছাড়াও মঙ্গলঘট স্থাপন এবং ঢাক-কাঁসর ও শঙ্খ বাজিয়ে দেবী দুর্গাকে মর্ত্যে আহ্বান জানান ভক্তরা।

চিতলমারী কেন্দ্রীয় সার্বজনীন দুর্গা মন্দিরের সভাপতি অমল সাহা ও সাধারণ সম্পাদক প্রীতিশ সাহা বলেন, ‘শনিবার মহালয়ার দিনে দেবী দুর্গার মর্ত্যে আসা উপলক্ষে আমরা মন্দিরে ধর্মীয় নানা আচার-অনুষ্ঠান করেছি। পূজার আনুষ্ঠানিকতা শুরু হবে ২০ অক্টোবর। ২৪ অক্টোবর বিজয়া দশমীতে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে এই উৎসবশেষ হবে। এ বছর চিতলমারী উপজেলায় মোট ১৪৯ টি মন্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হবে। আমরা সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রেখে শারদীয় দুর্গোৎসব পালনে সকলের সহযোগিতা কামনা করছি।’

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত