বন্দরের আমদানি রপ্তানি গতিশীল করতে মতবিনিময় সভা

মাসুদ রানা, মোংলা

আপডেট : ০৯:৪৯ পিএম, বুধবার, ৫ জুলাই ২০২৩ | ২৯১

মোংলা বন্দর দিয়ে পণ্য আমদানি-রপ্তানি বাড়ানোর লক্ষে বন্দর ব্যবহারকারীদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। ৫ জুলাই বুধবার সকালে খুলনার হোটেল সিটি ইনএ আয়োজিত মতবিনিময় সভায় প্রধান অতিথি ছিলেন বন্দরের চেয়ারম্যান রিয়ার এডমিরাল মীর এরশাদ আলী।
এসময় চেয়ারম্যান বলেন, পদ্মা সেতু উদ্বোধনের এক বছরের মধ্যেই দেশের দ্বিতীয় বৃহত্তম সমুদ্রবন্দর মোংলা বন্দরের আমদানি-রপ্তানি বাণিজ্যের মহাকর্মযজ্ঞ শুরু হয়েছে। পদ্মা সেতুর কল্যাণে রাজধানীর সব থেকে কাছের বন্দর হওয়ায় মোংলা হয়ে পোশাকশিল্পের বিভিন্ন পণ্যও যাচ্ছে ইউরোপের ব্রিটেন, ডেনমার্ক ও পোল্যান্ডে। সময়ের সাথে বেড়েছে গাড়ি আমদানি। এ ছাড়া বন্দরের আশপাশে এরই মধ্যে গড়ে উঠেছে নতুন নতুন শিল্প-কারখানা।
তিনি আরো বলেন, আমদানি-রপ্তানিতে প্রতিদিনই চাপ বাড়ছে মোংলা বন্দরে। এই চাপ সামলাতে মোংলা বন্দরের সক্ষমতা বাড়ানোর উদ্যোগ নিয়েছে মোংলা বন্দর কর্তৃপক্ষ। এর অংশ হিসেবে বন্দর ব্যবহারকারীদের জন্য আধুনিক কন্টেইনার ও কার্গো হ্যান্ডলিং যন্ত্রপাতি সংগ্রহ ভ্যাসেল ট্রাফিক ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম প্রবর্তন, সারফেস ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্ট স্থাপন, কনটেইনার ইয়ার্ড সংস্কার, ও আধুনিক বর্জ্য ব্যবস্থাপনা ও নিসৃত তেল অপসারণসহ নানা ধরনের অবকাঠামোর উন্নয়ন কাজ চলমান রয়েছে।
মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন বন্দরের সদস্য (হারবার ও মেরিন) ক্যাপ্টেন আসাদুজ্জামান, হারবার মাস্টার ক্যাপ্টেন শাহিন মজিদ, প্রধান নিরাপত্তা কর্মকর্তা লেফটেন্যান্ট কমান্ডার আব্দুল্লাহ আল মেহেদি, মোংলা কাস্টম হাউজের কমিশনার মো. নেয়াজুর রহমান। বন্দর ব্যবহারকারীদের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ জুট স্পিনার্স এ্যাসোসিয়েশনের চেয়ারম্যান এস কে আফিল উদ্দিন, এমপি, বাংলাদেশ জুট এ্যাসোসিয়েশনের চেয়ারম্যান সৈয়দ আলী, বাংলাদেশ ফ্রোজেন ফুড এক্সপোর্টার্স এ্যাসোসিয়েশনের সহ- সভাপতি শেখ মো. আব্দুল বাকী, বাংলাদেশ জুট গুডস এক্সপোর্টার্স এ্যাসোসিয়েশনের চেয়ারম্যান এস আহমেদ মজুমদার, খুলনা চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির কো- চেয়ারম্যান সরোয়ার এহসান জিয়া। এসময় অন্যান্য বন্দর ব্যবহারকারী ও বন্দর কর্তৃপক্ষের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত