আত্মসমর্পণকৃত ২৮৪ জলদস্যুকে র‌্যার-৮ এর ঈদ উপহার

মাসুদ রানা, মোংলা

আপডেট : ১১:২৩ পিএম, রোববার, ২৫ জুন ২০২৩ | ৪৭৭

সুন্দরবনে আত্মসমর্পণকৃত ২৭টি বাহিনীর ২৮৪ জন জলদস্যুকে ঈদ উপহার দিলেন র‌্যাব-৮ এর সদস্যরা। এসময় নগদ অর্থ বিতরণ করা হয়েছে। ২৫ জুন রবিবার সকাল সাড়ে ১০টায় মোংলার পিকনিক কর্ণার চত্বরে র‌্যাব মহাপরিচালকের পে ঈদ উপহার বিতরণ করলেন ভারপ্রাপ্ত অধিনায়ক মেজর জাহাঙ্গীর আলম। উপহার সামগ্রীর মধ্যে রয়েছে চাল, তেল, ঘি, সেমাই, চিনি, দুধ, লবণ, বাদাম, কিসমিস, জিরা, মসলা ও পেঁয়াজসহ অন্যান্য মালামাল ও নগদ অর্থ।

মেজর জাহাঙ্গীর আলম বলেন, ২৮৪ জন জলদস্যুর মধ্যে বাগেরহাটের সাইনবোর্ডের ৩০ জন, ভাগার ৯০ জন, মোংলা ৫৭ জন, খুলনার জিরো পয়েন্টের ১৯ জন, আঠারো মাইল এলাকার ১ জন, তালা বাজারের ৩ জন, শিববাডীর ৪ জন, কয়রার ১৮ জন, সাতীরার মুন্সিগঞ্জের ৫৪ জন, সদরকোর্টের ৭ জনকে ঈদ উপহার বিতরণ করা হয়। তিনি আরো বলেন, সুন্দরবনে এখন শান্তির সু-বাতাস বইছে। অপহরণ-হত্যা এখন তিরোহিত। জেলেদের কষ্টার্জিত উপার্জনের ভাগও কাউকে দিতে হচ্ছে না। মাওয়ালী, বাওয়াালী, বনজীবী ও বন্যপ্রাণী এখন সবাই নিরাপদ, বিশেষ করে মৎসজীবিরা। সুন্দরবনে নির্ভয় নির্বিঘেœ আসছে দর্শনার্থী-পর্যবেক এবং জাহাজ বণিকেরা। এভাবেই সরকারের দূরদর্শিতায় সুন্দরবন কেন্দ্রিক অর্থনৈতিক গতিশীলতার ব্যাপক সম্ভাবনার দ্বার উন্মোচিত হয়েছে। মূলত মাননীয় প্রধানমন্ত্রীর নেতৃত্ব, দিক নির্দেশনা ও পৃষ্ঠপোষকতা এবং স্বরাষ্ট্রমন্ত্রীর প্রত্য তত্ত¡বাবধান এবং র‌্যাবের সক্রিয় অংশগ্রহণে সুন্দরবন আজ জলদস্যু মুক্ত।
বর্তমানে আত্মসমর্পণকারী জলদস্যুরা পুণর্বাসিত হয়েছে এবং স্বাভাবিক জীবন যাপন করছেন। সরকারের প থেকে আত্মসমর্পনকারী সকল জলদস্যু ও বনদস্যুদের বিরুদ্ধে রুজুকৃত চাঞ্চল্যকর ও গুরুতর অপরাধ হত্যা ও ধর্ষণ মামলা ব্যতিত অন্যান্য সকল সাধারণ মামলা সহানুভূতি সহকারে বিবেচনার বিষয়টি চলমান রয়েছে।
তাদের জলদস্যু সংক্রান্ত ৫৩টি মামলা নিষ্পত্তি হয়েছে এবং ১৩০টি মামলা নিষ্পত্তি হওয়ার কার্যক্রম প্রক্রিয়াধীন। মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশে ২৮৪ জলদস্যুর মাঝে ৮৬ জনকে বসতবাড়ি, ৭৬ জনকে মুদি দোকান, ১০৬ জনকে গরু এবং ১৬ জনকে নৌকা প্রদান করা হয়েছে।

ভবিষ্যতেও র‌্যাব-৮ এর এ ধরনের জনকল্যানমূলক কার্যক্রম অব্যাহত থাকবে বলেও জানান এ কর্মকর্তা। প্রসঙ্গত, ২০১৮ সালের ১ নভেম্বর সুন্দরবনকে দস্যু মুক্ত ঘোষণা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত