বাগেরহাটে নবদম্পতিদের ব্যতিক্রমী কর্মশালা 

স্টাফ রিপোর্টার

আপডেট : ১১:৪৫ এএম, বুধবার, ২২ মার্চ ২০২৩ | ৮৩৯

বাগেরহাটে নবদম্পতিদের অংশ গ্রহনে ব্যতিক্রমী কর্মশালা অনুষ্টিত হয়েছে। পরিবার পরিকল্পনা অধিদপ্তর বাগেরহাট জেলার উপ-পরিচালক মো: আকিব উদ্দিন এর সভাপতিত্বে অনুষ্টিত “ফ্যামিলি প্লানিং সার্ভিসেস ডেলিভারীর আওতায় মাঠ পর্যায়ে নবদম্পতিদের জন্য পরিবার পরিকল্পনা, মা ও শিশু স্বাস্থ্য সেবা বিষয়ক এ কর্মশালায় প্রধান অতিথি ছিলেন, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের পরিচালক (অর্থ) ও লাইন ডাইরেক্টর প্লানিং-ফিল্ড সার্ভিসেস ডেলিভারী প্রেগ্রাম মো: নিয়াজুর রহমান।

বাগেরহাট সদর উপজেলা পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উদ্যোগে এ কর্মশালায় আরও বক্তব্য দেন, ডেপুটী প্রোগ্রাম ম্যানেজার জয়নাল আবেদীন, সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার কল্যান কর্মকর্তা ডা: প্রদীপ বকসী, সদর উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা মো: অলিয়র রহমান, ডিস্ট্রিক পলিসি ফোরামের সভাপতি বাবুল সরদার প্রমুখ।


প্রধান অতিথি মো: নিয়াজুর রহমান “সুখী পরিবার গড়ে তোলার উপায়’ সম্পর্কে বিস্তারিত তুলে ধরে বলেন, মহান মুক্তিযুদ্ধের চেতনায় স্মার্ট মর্যাদাসম্পন্ন উন্নত বাংলাদেশ গড়তে পরিকল্পিত পরিবারের কোন বিকল্প নেই। সন্তানকে মানবিক এবং যোগ্য মানুষ হিসেবে গড়ে তোলা প্রতিটি মা-বাবার সবচেয়ে গুরুত্বপূর্ণ দায়িত্ব।” তিনি এক্ষেত্রে দাম্পত্যজীবনে সমঝোতা, সন্তান গ্রহনের উপযুক্ত সময় নির্বাচন করা, সন্তান গ্রহনের সুফল ও ঝুঁকি, অনিরাপদ যৌনমিলনের সমস্য ও করনীয়, সহজে পরিবার পরিকল্পনা সেবা ও পরামর্শ পাওয়া, সন্তান গ্রহনে স্বামী ও পরিবারের ভূমিকা, পূর্ব প্রস্তুতি, গর্ভকালীন যত্ন, প্রসব-পরবতীকরণীয় ইত্যাদি বিষয়ে আলোচনা করেন। একইসাথে মাদকের কুফল এবং কম খরচে দেশীয় সবজি ও ফলেমূল গ্রহন করে অধিক পুষ্টি সুরক্ষার ওপর তিনি গুরুত্ব দেন। সদর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স মিলনায়তনে মঙ্গলবার বিকেলে অনুষ্টিত এ কর্মশালায় নি:সন্তান প্রায় অর্ধশত নবদম্পতি অংশ গ্রহন করেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত