“আমন ধান নির্বিঘ্নে ঘরে তুলতে”

ফকিরহাটে আলোক ফাঁদ স্থাপন শুরু

ফকিরহাট প্রতিনিধি

আপডেট : ০৭:১৩ পিএম, বুধবার, ২ নভেম্বর ২০২২ | ৩৩৫

ফকিরহাট উপজেলা কৃষি অধিদপ্তরের আয়োজনে বেতাগা ইউনিয়ন পরিষদ মিলনায়তনে শতাধিক কৃষক/কৃষাণীদের সচেতন করতে ক্ষতিকারক পুকার উপস্থিতি মনিটরিং করতে আলোক ফাঁদ স্থাপন কার্যক্রম শুরু হয়েছে। রোপা আমন ধান নির্বিঘ্নে ঘরে তোলার জন্য কৃষি অফিস মহতী এই আয়োজন করেছেন। এতে এলাকার শতশত কৃষক/কৃষাণী উপকৃত হবেন। জানা গেছে, চলতি রোপা আমন ধানে ক্ষতিকর পোকা বিপিএইচ ও ব্লাস্ট রোগের সংক্রমন হতে পারে তাই কৃষকদের নিয়মিত ধানের ক্ষেত পরির্দশন করা ও ক্ষতিকর পোকা-মাকড়ের উপস্থিতি মনিটরিং করার জন্য আলোক ফাঁদ স্থাপন করার পরামর্শও প্রদান করা হয়। বেতাগা ইউনিয়ন পরিষদের কৃষি সংক্রান্ত স্থায়ী কমিটির উদ্যোগে এ সংক্রান্ত এক আলোচনা সভা মঙ্গলবার (০১লা নভেম্বর) বিকেল সাড়ে ৫টায় পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত হয়।

স্থায়ী কমিটির সভাপতি শেখ আসাদুজ্জামান তুহিন এর সভাপতিত্বে সভায় উপস্থিত থেকে আলোক ফাঁদের উপকারিতা সম্পর্কে বক্তৃতা করেন, উপ-সহকারী উদ্ভিদ ও প্রাণী সংরক্ষন কর্মকর্তা নয়ন কুমার সেন, উপ-সহকারী কৃষি কর্মকর্তা প্রদীপ কুমার মন্ডল ও মোঃ সোলায়মান মন্ডল। এসময় উপস্থিত ছিলেন, কৃষক মহেন্দ্রনাথ দাশ, অঞ্জু রানী দেবনাথ, অনন্ত হালদার, মোঃ রবিউল ইসলাম, কবির শেখ, আরিফুল ইসলাম, নুর আলী ও মোস্তফা শেখ প্রমুখ।

সভা শেষে মাসাকাটা কৃষক মাঠে রোপা-আমন ধানের মাঠে কমিটির সদস্যবৃন্দের উপস্থিতিতে ক্ষতিকর পোকা-মাকড় এর উপস্থিতি মনিটরিং ও আগাম পূর্বাভাস প্রদানের জন্য স্থায়ী আলোক ফাঁদ স্থাপন ও ক্ষতিকর পোকা-মাকড়ের বর্তমান পরিস্থিতি ও করনীয় শীর্ষক দলীয় আলোচনা তথা মতবিনিময় এবং রোপা আমন ধানে বালাই দমনে করনীয় শীর্ষক লিফলেটও বিতরণ করা হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত