জেলে উদ্ধার করে  ফেরত পাঠাল ভারতীয় কোস্টগার্ড

মাসুদ রানা,মোংলা

আপডেট : ০৮:০২ পিএম, রোববার, ৩০ অক্টোবর ২০২২ | ২৮৮

ঘূর্ণিঝড় সিত্রাংয়ের তান্ডবে ভারতীয় জলসীমায় ডুবে যাওয়া ফিশিং ট্রলারের এক জেলেকে উদ্ধার করে বাংলাদেশ কোস্টগার্ডের কাছে হস্তান্তর করেছে ভারতের কোস্টগার্ড। ৩০ অক্টোবর রবিবার বেলা পৌনে ১১ টায় বাংলাদেশ কোস্টগার্ড জাহাজ 'বিসিজিএস স্বাধীন বাংলা'র কাছে ওই জেলেকে হস্তান্তর করা হয়।
৩০ অক্টোবর রবিবার সন্ধ্যায় এতথ্য নিশ্চিত করেন কোস্টগার্ড পশ্চিম জোন মোংলার স্টাফ অফিসার (গোয়েন্দা) লেফটেন্যান্ট কমান্ডার এম. মামুনুর রহমান, বিএন।
তিনি বলেন, ঘূর্ণিঝড় সিত্রায়ের প্রভাবে সৃষ্ট বৈরী আবহাওয়ায় ভাসতে ভাসতে বাংলাদেশ সমুদ্রসীমা অতিক্রম করে ভারতীয় জলসীমায় প্রবেশ করা এক বাংলাদেশী জেলেকে উদ্ধার করে বাংলাদেশ কোস্টগার্ডের নিকট হস্তান্তর করেছে ভারতীয় কোস্টগার্ড। উদ্ধারকৃত জেলের নাম মোঃ আনোয়ার হোসেন (২৫) এবং সে ভোলা জেলার চরফ্যাশন উপজেলার শশীভূষণ থানার বাসিন্দা। উদ্ধার হওয়া জেলের কাছ থেকে পাওয়া তথ্যমতে, গত ২০ অক্টোবর ভোলার নুরাবাদ ঘাট থেকে সমুদ্রে গমন করে ঘূর্ণিঝড়ের কবলে পড়ে এবং ২২ অক্টোবর তাদের ফিশিং বোটটি ডুবে যায়। অতঃপর সে ডুবন্ত বোটের মাছ ধরার ফ্লোট ধরে প্রায় সাতদিন সমুদ্রে ভেসে ছিল। এসময় তার সাথে থাকা অন্য জেলেরা সমুদ্রে হারিয়ে যায়, যারা এখন পযন্ত নিখোঁজ আছে। পরে ভারতীয় ফিশিং ট্রলার তাকে উদ্ধার করে ২৯ অক্টোবর সকালে ভারতীয় কোস্ট গার্ডজাহাজ 'আইসিজিএস আমোগ" এর নিকট হস্তান্তর করে। পরে ওই জাহাজ থেকে বাংলাদেশ কোস্টগার্ডের সাথে যোগাযোগ করা হলে ৩০ অক্টোবর রবিবার পৌনে ১১ টায় উভয় দেশের দ্বিপাক্ষিক সমঝোতার মাধ্যমে বাংলাদেশী জেলেকে বাংলাদেশ-ভারত সমুদ্রসীমার শূন্যরেখায় বাংলাদেশ কোস্টগার্ড জাহাজ 'বিসিজিএস স্বাধীন বাংলা'র কাছে হস্তান্তর করে। ওই জেলেকে জাহাজে আনার পর প্রয়োজনীয় চিকিৎসা ও খাবার প্রদান করা হয়। পরবর্তীতে ওই জেলেকে মোংলার কোস্টগার্ড বেইজে নিয়ে আসা হয়। উদ্ধার হওয়া জেলেকে মোংলা উপজেলা নির্বাহী কর্মকর্তা কমলেশ মজুমদারের উপস্থিতিতে ট্রলার মালিক পক্ষের প্রতিনিধি ও তার পরিবারের নিকট হস্তান্তর করা হয়।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত