দূর্গাপুজা উপলক্ষে 

মোংলা থানা পুলিশের আইন শৃঙ্খলা বিষয়ক মতবিনিময় সভা

মোংলা প্রতিনিধি

আপডেট : ০৯:২৩ পিএম, শনিবার, ১৭ সেপ্টেম্বর ২০২২ | ৩৫৫

আসন্ন শারদীয় দুর্গাপুজা শান্তিপূর্ণভাবে উদযাপন উপলক্ষে মোংলা থানা পুলিশের উদ্দ্যেগে আইন শৃঙ্খলা বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার বিকাল সাড়ে ৪ টায় মোংলা থানা ভবনে এ মতবিনিময় সভার আয়োজন করা হয়।

মোংলা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মনিরুল ইসলামের সভাপতিত্বে উক্ত সভায় প্রধান অতিথি ছিলেন, মোংলা উপজেলা পরিষদের চেয়ারম্যান আবু তাহের হাওলাদার। বিশেষ অতিথি সহকারী পুলিশ সুপার মোংলা সার্কেল আসিফ ইকবাল, মোংলা উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও মোংলা কলেজের সাবেক অধ্যক্ষ শিক্ষাবিদ সুনীল বিশ^াস, বাংলাদেশ পুজা উদযাপন পরিষদ মোংলা উপজেলা সভাপতি পিজুস কান্তি মজুমদার, মোংলা উপজেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক ইব্রাহীম হোসেন প্রমুখ। এ সভায় মোংলা উপজেলার বিভিন্ন ইউনিয়নের চেয়ারম্যান, ইউপি সদস্য, মহিলা ইউপি সদস্য, গ্রাম পুলিশ ও মোংলা পোট পৌর সভার কয়েকজন কাউন্সিলর সহ বিভিন্ন এলাকার পুজা মন্দির কমিটির নেতৃবৃন্দ ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।


সভায় ২০২২ সালের শারদীয় দূর্গাপুজা শান্তিপূর্ণ ও সুষ্ঠভাবে উদযাপনের জন্য দিকনির্দেশনা মূলক আলোচনা করা হয়। প্রধান অতিথি আবু তাহের হাওলাদার বলেন, বাংলাদেশ একটি সাম্রদায়িক সম্প্রীতির দেশ যেখানে মুসলিম, হিন্দু, বৌদ্ধ ও খ্রিষ্ঠান ধর্মের মানুষ একসাথে শান্তিপূর্ণভাবে বসবাস করে আসছে। এবং যার যার ধর্ম তারা সুন্দরভাবে পালন করছে। কিছু বিপদগামী মানুষ দেশের এই সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট করার জন্য বিভিন্ন উৎসবকে কেন্দ্র করে অপতৎপরতা চালিয়ে আসছে। তবে সরকার, প্রশাসন ও আইন শৃঙ্খলা বাহিনী এ ব্যপারে কঠোর সজাগ দৃষ্ঠি রাখছে। মোংলা সহ সারাদেশে এই সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট করার কোন প্রকার তৎপরতা করার সুযোগ নেই।


বিশেষ অতিথির বক্তব্যে সহকারী পুলিশ সুপার মোংলা সার্কেল আসিফ ইকবাল আগত সনাতন ধর্মাবলম্বী মানুষের উদ্দেশ্য বলেন, আপনারা নিশ্চিতে আসন্ন শারদীয় দুর্গাপুজা শান্তিপূর্ণভাবে উদযাপন করবেন। কোন প্রকার খারাপ কিছু পুলিশ প্রশাসন ঘটতে দেবেনা। মন্দির ও পুজারীদের নিরাপত্তায় পুজা চলাকালীন সময় সহ পুজা শুরুর আগে ও পরে পুলিশ মোতায়েন থাকবে। মন্দির গুলোর নিরাপত্তায় পর্যাপ্ত পুলিশ, আনসার, ভিডিপি মোতায়েন সহ প্রশাসনের মাধ্যমে মোবাইল কোর্ট পরিচালনার ব্যবস্থা থাকবে।

সভার বিশেষ অতিথি সুনীল কুমার বিশ্বাস বলেন, আমরা সনাতন ধর্মাবলম্বী মানুষ সকল ধর্মের মানুষ ও সরকার এবং প্রশাসনের সহায়তায় শান্তির্পর্ণভাবে দূর্গাপুজা উদযাপন করতে চাই। তাই পুলিশ প্রশাসনের পাশাপাশি স্থানীয়ভাবে পুজা কমিটির পক্ষ হতে স্বেচ্ছাসেবী নিয়োগের মাধ্যমে পুজার সার্বিক নিরাপত্তা নিশ্চিত করতে হবে। কোন সমস্যা হতে পারে এমন মনে হলে সাথে সাথে পুলিশ, প্রশাসনকে জানানোর জন্য অনুরোধ করেন।

সুন্দরবন ইউনিয়নের দামেরখন্ড দূর্গাপুজা কমিটির সভাপতি অনীল মন্ডল বলেন, মোংলা উপজেলায় আমরা দীর্ঘদিন ধরে শান্তিপূর্ণ ও আনন্দঘন পরিবেশে দূর্গাপুজা উদযাপন করে আসছি। এ পুজায় অন্যাণ্য ধর্মের মানুষেরাও আমাদের পাশে থেকে সাহস যোগায় এবং সাধ্যমত সহযোগিতা করে থাকে। এবারের পুজায় ও সেই ধারাবাহিতা বজায় থাকবে বলে আশাকরি।


এ মতবিনিময় সভার সভাপতি ও মোংলা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মনিরুল ইসলাম বলেন, আসন্ন শারদীয় দূর্গাপুজা শান্তিপূর্ণ ও নির্বিঘ্নে উদযাপনের জন্য মোংলা থানা পুলিশ সদা তৎপর রয়েছে। ইতিমধ্যে বিভিন্ন ইউনিয়নের সবগুলো পুজা মন্দির পুলিশের পক্ষ থেকে পরিদর্শন করা হয়েছে। প্রত্যেক পুজা মন্দিরের পুলিশের পাশাপাশি আনসার ও ভিডিপি সদস্যদের সমন্বয়ে একটি টিম মোতায়েন থাকবে। এছাড়া পুজা চলাকালীন সময়ে পুলিশের বিশেষ টিমের টহল থাকবে। যে কোন অনাকাংখিত ঘটনা মোকাবেলা করার জন্য মোংলা থানা পুলিশ সবরকম ব্যবস্থা গ্রহন করেছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত