বাল্য বিয়ে পড়ানোর অপরাধে

ভ্রাম্যমান আদালতে ভুয়া কাজীর ৬ মাসের কারাদন্ড

শেখ আনিছুর রহমান

আপডেট : ১১:২৯ পিএম, সোমবার, ১৮ জুলাই ২০২২ | ৪০৪

বাগেরহাট সদর উপজেলার খানপুর ইউনিয়নের দক্ষিনখানপুর গ্রামে বাল্য বিবাহ এবং নকল নিবন্ধন ফরমের মাধ্যমে জালিয়াতি করার অপরাধে একজন ভূঁয়া কাজী (বিবাহ নিবন্ধক)কে ছয় মাসের কারাদন্ড দিয়েছেন বাগেরহাট সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট মুহাম্মদ মুছাব্বেরুল ইসলামের ভ্রাম্যমান আদালত।



১৮ জুলাই রাত ১ ঘটিকার সময় বাগেরহাট সদর উপজেলার দক্ষিণ খানপুর গ্রামের আমির আলী শেখের ছেলে ভূঁয়া কাজি মিজানুর রহমান (৩১)কে বাল্যবিয়ে সম্পাদন বা পরিচালনার অপরাধে বাল্যবিবাহ নিরোধ আইন ২০১৭ এর আওতায় দোষী সাব্যস্ত করে ছয় মাসের বিনাশ্রম করাদ- প্রদান করা হয়েছে।

এ বিষয়ে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা জানান, দন্ডপ্রাপ্ত ভূঁয়া কাজি নকল বিবাহ নিবন্ধন ফরম ব্যবহার করে বাল্যবিয়ে সম্পাদন করে থাকেন এবং পরবর্তীতে বর/কনের বয়স পূর্ণ হলে পার্শ্ববর্তী কোনো সরকারি বিবাহ নিবন্ধকের কাছে গিয়ে নিবন্ধন সম্পন্ন করে থাকেন মর্মে স্বীকার করেন৷


গোপন সংবাদের ভিত্তিতে এইদিন দক্ষিণ খানপুর এলাকায় ১৪ বছর বয়সী ৮ম শ্রেণিতে পড়ুয়া এক কিশোরীর বিবাহ সম্পাদনের ক্ষেত্রে উক্ত কাজিকে নকল নিবন্ধন ফরম সহ আমরা হাতে-নাতে ধরে ফেলি এবং এ সময়ে তার কাছে ৪০-৫০টি বিবাহ সম্পাদনের পূরণকৃত নকল ফরম জব্দ করা হয়। অভিযুক্ত ব্যাক্তির সজ্ঞানে অপরাধ স্বীকার করার প্রেক্ষিতে তাৎক্ষণিকভাবে ঘটনাস্থলেই এই সাজা প্রদান করা হয়।

এসয়ম সাজাপ্রাপ্ত ভুয়াকাজি একই উপজেলার দক্ষিন খানপুর গ্রামের আমীর আলী সেখের পুত্র মিজানুর রহমান কে আটক করে বাগেরহাট জেলা কারাগারে প্রেরন করেন।

উল্লেখ্য গত ১৫ ই জুলাই রাতে বাগেরহাট শহরের একটি কাজি অফিসে অভিযান চালিয়ে বাল্যবিবাহ রোধ আইনে এক কাজি সহ দুই অভিভাবককে ৬ মাস করে কারাদন্ড প্রদান করেন এবং দুই বাল্য বিয়ে রোধ করেন । বাল্য বিবাহ রোধে এ অভিযান অব্যাহত থাকবে বলেও জনান, সদর উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট মুহাম্মদ মুছাব্বেরুল ইসলাম।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত