মোল্লাহাটে কোরবানির জন্য প্রস্তুত কালা পাহাড়, দাম হেকেছেন ১০ লাখ

শেখ শাহিনুর ইসলাম শাহিন,মোল্লাহাট

আপডেট : ১১:৪০ পিএম, মঙ্গলবার, ৫ জুলাই ২০২২ | ৩৮৪

মোল্লাহাটে কোরবানির জন্য প্রস্তুত করা হয়েছে ৩০ মণ ওজনের ‘কালা পাহাড়' কে । গরুটির দাম হেকেছেন ১০ লাখ টাকা। কালা পাহাড়ের ওজন ৩০ মণ বলে জানা গেছে। দেখতে মিছমিছে কালো হওয়ায় গরুর মালিক সবুজ এঁর নাম দিয়েছেন 'কালাপাহাড়' ।



মোল্লাহাট উপজেলার গাংনী সরকার পাড়া গ্রামের সবুজ চার বছর ধরে লালন-পালন করছেন ফ্রিজিয়ান জাতের মিছমিছে কালো রঙের ৩০ মণের এই কালাপাহাড়কে।



গরুর মালিক সবুজ মোল্লা জানান, তার খামারে লালন পালনের জন্য চার বছর আগে কালা পাহাড়কে স্থানীয় হাট থেকে কিনে আনেন । সেই থেকে অতিযত্নে লালন-পালন করা হয় গরুটিকে। গরুটি লালন পালনের জন্য তিনি ছাড়াও তার মা, স্ত্রী ও ছেলে রয়েছে। গরুটিকে ছোলা, খড়, সয়াবিনের খৈল, গমের ভূষি, মুগডালের ভূষি ও নেপিয়ার ঘাস খাওয়ানো হয়। তবে কোনো প্রকার মোটাতাজাকরণের ক্ষতিকর খাবার খাওয়ানো হয়নি। বর্তমানে প্রতিদিন খাবার হিসেবে প্রায় পনের থেকে দুই হাজার টাকার মতো খরচ হয়। খাবার ও অন্যান্য খরচ মিলিয়ে চার বছরে প্রায় পাঁচ লাখ টাকার মতো খরচ হয়েছে তার পেছনে।



গরুর মালিক সবুজ মোল্লা আরো জানান, কালা পাহাড়ের দাম চাওয়া হয়েছে ১০ লাখ টাকা। খুলনার এক ব্যবসায়ী ৮ লাখ টাকা দাম বলেছেন। তবে ১০ লাখ হলে বিক্রি করার আশা তার। তার জানামতে উপজেলার মধ্যে কালা পাহাড়ই এ বছরের সবচেয়ে দ্বিতীয় বড় গরু। গরুটি দেখার জন্য প্রতিদিন বিভিন্ন এলাকা থেকে লোকজন আসেন তার খামারে । প্রয়োজনে ০১৯৩৩-৮২৭২৩৭ নম্বরে যোগাযোগ করতে বলা হয়েছে।



এ ব্যাপারে মোল্লাহাট উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা বিনয় কৃষ্ণ মন্ডল জানান, চলতি বছরে কোরবানির ঈদের জন্য ৭ হাজার গরু ও ২৫ শত ছাগল ও ভেড়া মোটা তাজা করণ করা হয়েছে।


গরু লালন-পালনের জন্য তারা ফার্মারদের প্রশিক্ষণ দিয়েছেন। এ ছাড়া প্রতিনিয়ত তারা খোঁজ-খবর রাখছেন। গরুর বিক্রির জন্য স্থানীয় হাট ও অনলাইনে বিক্রির জন্য পরামর্শ দিচ্ছেন।



তিনি আরো জানান, গাংনী সরকারপাড়া গ্রামে সবুজ মোল্লার খামারে প্রায় ৩০ মন ওজনের একটি গরুটি রয়েছে। গরুটি উপজেলার মধ্যে দ্বিতীয় বড় গরু। গরুটি বিক্রি করতে পারলে খামারী লাভবান হবেন। এছাড়া চাঁদের হাট গ্রামে উপজেলার সবথেকে বড় গরুটি ১২ লাখ টাকায় বিক্রি হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত