চাষি দেবাতুষ বেগুন চাষ করে এখন স্বাবলম্বি

পি কে অলোক,ফকিরহাট

আপডেট : ১২:২৬ এএম, সোমবার, ১৩ জুন ২০২২ | ৪৫৭

ফকিরহাটের অর্গানিক বেতাগার বেগুন চাষি দেবাতুষ দাশ (ফটিক) বেগুন চাষ করে আগের চেয়ে এখন বেশ স্বাবলম্বি হয়েছেন। তার দেখাদেখি অনেক চাষি এখন বেগুন চাষে আগ্রহী হয়েছেন। স্বল্পপুজি বিনিয়োগ করে এখন সে আগের চেয়ে বেশি স্বাবলম্বি হয়েছেন।


জানা গেছে, দেবাতুষ দাশ (৪৮) ৫ম শ্রেণী পর্যন্ত পড়া লেখা করেছেন এবং তার পরিবারে ৪ জন সদস্য রয়েছে। সে পূর্বে সবজি বিক্রেতা ছিল। স্বল্প আয়ে এবং সনাতন পদ্ধতিতে সবজী চাষে কোন মতে তার সংসার চলতো। ২০২০ সালের জুন মাসে তিনি উপজেলা কৃষি অফিসের এসএসিপি প্রকল্পের সদস্য হয়ে উচ্চ মূল্যের ফসল হিসেবে বেগুন চাষের প্রশিক্ষন গ্রহন করেন। আধুনিক কলাকৌশল বিষয়ে প্রশিক্ষণ গ্রহন করার পর তিনি বেগুন চাষের সাথে জড়িত হন। বেগুন চাষের আধুনিক কলাকৌশল পেয়ে এবং স্থানীয় উপ-সহকারী কৃষি কর্মকর্তাদের পরামর্শে ২০২০ সালে প্রাথমিক ভাবে ৫০শতাংশ জমি লিজ নিয়ে তিনি সেখানে হাইব্রিড জাতের বেগুন চাষ শুরু করেন। নিজস্ব উৎস থেকে তার বিনিয়োগ ছিল প্রায় ৩০ হাজার টাকা। ২০২০-২১ সালে তিনি খরচ বাদে ১লক্ষ ৩০ হাজার টাকা লাভ করেছেন। এ টাকা লাভ করে তিনি তার সংসারে আর্থিক স্বচ্ছলতা ফিরে এনেছেন। তিনি ২০২১-২২ সালে ২.৫০ একর জমি লিজ নিয়ে বানিজ্যিক ভাবে বেগুন চাষ শুরু করেন। তিনি ১ লক্ষ ৮০ হাজার টাকা খরচ করে ৭ সাত লক্ষ ৭৫ হাজার টাকা লাভ করেন।

তিনি আয়-ব্যায়ের সাথে সাথে জীবিকা পরিস্থিতির উন্নতি করার চেষ্টা করছেন। বসবাসের জন্য পাঁকা ঘর তৈরীও করেছেন তিনি। তার এই সফলতা দেখে অনেক চাষি বেগুন চাষে আগ্রহ দেখাচ্ছেন।

বেগুন চাষি দেবাতুষ দাশ ফটিক বাগেরহাট টুয়েন্টিফোরকে বলেন, উপ-সহকারী কৃষি কর্মকর্তাদের পরামর্শক্রমে তিনি প্রথমে প্রশিক্ষন গ্রহন করেন। এর পর তিনি বেগুন চাষ শুরু করেন। যাতে তিনি আজ স্বাবলম্বি হয়েছেন।


উপ-সহকারী কৃষি কর্মকর্তা প্রদীপ কুমার মন্ডল ও সোলায়মান মন্ডল বাগেরহাট টুয়েন্টিফোরকে বলেন, দেবাতুষ দাশ একজন সফল চাষি, তিনি একটি মাত্র প্রশিক্ষন নিয়ে বেগুন চাষ শুরু করেন। যাতে তিনি লাভবান। তার দেখাদেখি অন্যান্য চাষিরা সবজি চাষে আগ্রহ দেখাচ্ছেন।


উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোঃ নাছরুল মিল্লাত বাগেরহাট টুয়েন্টিফোরকে বলেন,আমরা কৃষকদের স্বাবলম্বি করার জন্য প্রশিক্ষন সহ নানা প্রনাদনা প্রদান করছি। দেবাতুষ দাশ তার মধ্যে একজন অন্যতম চাষি। সে প্রশিক্ষন গ্রহন করে কাজে লাগিয়েছেন। আর কাজে লাগিয়েছেন বলেই তিনি আজ স্বালম্বি হয়েছেন। তার দেখাদেখি অন্যান্য চাষিদেরকে এধরনের চাষাবাদে এগিয়ে আসার আহবান জানানও তিনি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত