দেশীয় মাছ ধ্বংসকারী অবৈধ জাল অপসারণ

মহিদুল ইসলাম, শরণখোলা 

আপডেট : ০৯:৪২ পিএম, রোববার, ১ মে ২০২২ | ৩৫০

শরণখোলায় দেশীয় প্রজাতির মাছ রক্ষা এবং এসব মাছ ধ্বংসকারী অবৈধ জাল উচ্ছেদে অভিযান শুরু করেছে উপজেলা প্রশাসন ও মৎস্য বিভাগ। রবিবার উপজেলার তালতলী থেকে আমড়াগাছিয়া খালের পাঁচ কিলোমিটার জুড়ে পেতে রাখা ঘন ফাঁসের বাধা, বেহুন্দি ও বুচনা জাল অপসারণ করা হয়েছে।


উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. নূর-ই আলম সিদ্দিকী বলেন, সকাল ১০টা থেকে বিকেল ৩টা পর্যন্ত তালতলী থেকে আমড়গাছিয়া পর্যন্ত প্রায় পাঁচ কিলোমিটার খালে অভিযান চালানো হয়। এই খালের ভিন্ন স্থানে আড়াআড়ি করে পেতে রাখা ঘন ফাঁসের ৩০টি অবৈধ জাল কেটে ধ্বংস করা হয়েছে। ঈদের পর আবার জোরালোভাবে উপজেলার সর্বত্র অভিযান চালানো হবে।


ইউএনও জানান, এখন দেশীয় প্রজাতির মাছের প্রজনন মৌসুম চলছে। গ্রাম-গঞ্জের বিল, মাঠ-ঘাটে বৈশাখের নতুন পানি উঠেছে। আর সেই নতুন পানিতে মা মাছেরা ডিম ছাড়তে শুরু করেছে। সেই সুযোগে গ্রামের এক শ্রেণির মৌসুমী মৎস্য শিকারি ঘন ফাঁসের বেহুন্দি, বুচনা গড়া জাল পেতে এবং কোচ দিয়ে নির্বিচারে শিকার করছে সেসব মা মাছগুলো। এতে দেশীয় কই, শিং, মাগুর, সোল, বোয়াল, টাকি, বাইম, পুটিয়সহ নানা প্রজাতির মাছ বিলুপ্ত হতে বসেছে। এসব মাছ রক্ষায় সবাইকে এগিয়ে আসতে হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত