জমি সংক্রান্ত বিরোধ

মোংলায় মহিলা আওয়ামী লীগ নেত্রী সুজতা দাসের পরিবারের উপর হামলা, ৪০ জনের বিরুদ্ধে মামলা

মোংলা প্রতিনিধি

আপডেট : ০৮:৫৫ পিএম, সোমবার, ১৮ এপ্রিল ২০২২ | ১৩৪৫

জমি নিয়ে বিরোধের জের ধরে মোংলার বুড়িরডাঙ্গা ইউনিয়ন মহিলা আওয়ামী লীগের সভানেত্রী সুজতা দাস সহ তার পরিবারের উপর হামলা ও মারপিটের ঘটনা ঘটেছে। স্থানীয় প্রভাবশালী আব্বাস জমাদ্দারে নেতৃত্বে এই হামলা হয়। হামলাকারীরা সুজাতা দাসের কয়েক লাখ টাকার বিল্ডিং নির্মাণ সামগ্রী লুট করে নিয়ে যায়। এ ঘটনায় ৪০ জনের বিরুদ্ধে থানায় মামলা হয়েছে বলে সোমবার জানিয়েছেন মোংলা থানার অফিসার ইনচার্জ মোহাম্মাদ মনিরুল ইসলাম। ঘটনাস্থল পুলিশের নজদারিতে আছে। তবে কোন গ্রেফতার হয়নি।
জানা যায়, মোংলার দ্বিগরাজের কোস্টগার্ড মোংলা সদর দপ্তর সংলগ্ন এলাকায় এক খন্ড জমি নিয়ে দীর্ঘদিন ধরে বিরোধ চলে আসছিল সজল দাশের পরিবার ও আব্বাস জমাদ্দার পরিবারের সাথে। এ নিয়ে এলাকায় বেশ কয়েক বার শালিশ বৈঠকও হয়েছে। অবশেষে আদালতে মামলা হয়।
গত শনিবার (১৬ এপ্রিল) ভোর রাতে এই জমি দখলকে কেন্দ্র করে দুই পক্ষের মধ্যে সংঘর্ষ হয়। এ সময় সজল দাশের মা আওয়ালীগ নেত্রীকে মারধর করার অভিযোগ ওঠে । এ ঘটনা নিয়ে মোংলা থানায় একটি মামলা দায়ের হয়েছে। তবে প্রতিপক্ষ আব্বাস জমাদ্দারের দাবী, আদালতে রায় পেয়েও ক্রয়কৃত জমিতে সজল দাশ ও তার লোকজনের কারণে দখলে যেতে পারছে না তারা। গোপনে ইট-বালি দিয়ে জমি দখলে নেয়ার চেষ্টাকালে প্রতিবাদ করায় এ সংঘর্ষের ঘটনা ঘটে।
মামলার বিবরণে ও পক্ষদ্বয়ের কাছ থেকে জানা যায়, মোংলা উপজেলার বুড়িরডাঙ্গা ইউনিয়নের দিগরাজ এলাকার বাসিন্দা আব্বাস জমাদ্দার ও ইদ্রিস জমাদ্দারের সাথে সজল দাস পরিবারের জমি সংক্রান্ত পূর্ব বিরোধ ছিল। এনিয়ে উভয় পক্ষের আদালতে মামলাও চলছে।
মামলায় উল্লেখ করা হয়, ওই ঘটনাকে কেন্দ্র করে শনিবার রাতে বুড়িডাঙ্গা এলাকার বাসিন্দা বিডিআর রোডে তাদের জমি দখলের চেষ্টা করে আব্বাস জমাদ্দারসহ তার লোকজন। এ সময় বাঁধা দিলে বুড়িরডাঙ্গা ইউনিয়ন মহিলা আওয়ামী লীগের সভানেত্রী সুজতা দাস, তার ছেলে সজল দাস ও সবুজ দাসকে মারপিট করে আব্বাস জমাদ্দারের লোকজন। হামলাকারীরা কয়েক লাখ টাকার বিল্ডিং নির্মাণ সামগ্রী লুট করে নিয়ে যায়।
এ নিয়ে উভয় পক্ষ ক্ষুব্ধ হলে পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে নেয়।
প্রতিপক্ষ আব্বাস জমাদ্দার বলেন, আমাদের ক্রয়কৃত জমি সজল দাস ও সবুজ দাসসহ তাদের লোকজন জোরপুর্বক দখল করে রাখে। এ নিয়ে আদালতের মামলা হলে তাদের পক্ষে রায় দেয় আদালত। কিন্ত এ রায়ের খবর পেয়ে সজল দাস ও সবুজ দাসসহ তাদের লোকজন নিয়ে রাতের অন্ধকারে ইটবালি দিয়ে বিরোধীয় ওই জমিতে স্থায়ী স্থাপনা তৈরী করে দখলে নেয়ার চেষ্টা করে। এ খবর পেয়ে আমরা বাধা দেই এবং জমি দখলে রাখার চেষ্টা করি।
আওয়ামী লীগ নেত্রী সুজতা দাস বলেন, আব্বাস জমাদ্দার ও ইদ্রিস জমাদ্দারের সাথে জমি সংক্রান্ত পূর্ব বিরোধ ছিল। এনিয়ে আদালতে মামলাও চলছে, যার রায় আমাদের পক্ষে। ওই ঘটনাকে কেন্দ্র করে গত শনিবার দ্বিগরাজের বিডিআর রোডে আমাদের দখলীয় জমি আব্বাস জমাদ্দার দখলের চেষ্টা করে। এ সময় বাধা দিলে তারা হত্যার উদ্দেশ্যে আমাকেসহ আমার ছেলে সজল দাস ও সবুজ দাসের উপর হামলা ও মারপিট করে। হামলাকারীরা ওই জমিতে ভবন তৈরী মালামাল লুট করে নিয়ে যায়। যার দাম কয়েক লাখ টাকা।
এ ঘটনায় থানায় মামলা হয়েছে। ঘটনার প্রায় ৭২ ঘন্টা অতিবাহিত হলেও আসামিরা এখন গ্রেফতার না হওয়ায় অসন্তোষ প্রকাশ করেন এ আওয়ামী নেত্রী।
মোংলা থানার অফিসার ইনচার্জ মোহাম্মাদ মনিরুল ইসলাম বলেন, জমি সংক্রান্ত বিরোধের জেরে সুজতা দাসের পরিবারের উপর হামলার ঘটনায় ৪০ জনের বিরুদ্ধে মামলা মামলা হয়েছে। ঘটনাস্থল পুলিশের নজরদারিতে রয়েছে। আসামীদের গ্রেফতারের চেষ্টা চলছে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত