আন্তর্জাতিক মহড়ায় অংশ নিতে

মোংলা বন্দর ত্যাগ করেছে কোস্টগার্ডের যুদ্ধ জাহাজ কামরুজ্জামান

মাসুদ রানা,মোংলা 

আপডেট : ০৮:০২ পিএম, শনিবার, ৯ এপ্রিল ২০২২ | ৫৪২

আন্তর্জাতিক মহড়ায় অংশ নিতে ভারত ও শ্রীলংঙ্কার উদ্দেশ্যে মোংলা বন্দর ছেড়ে গেছে কোস্টগার্ডের যুদ্ধের জাহাজ "বিসিজিএস কামরুজ্জামান। শনিবার (৯ এপ্রিল) দুপুর আড়াইটায় দিগরাজ কোস্টগার্ড মোংলা সদর দপ্তর ঘাটি থেকে ছেড়ে যায় নাবিক, কর্মকর্তা ও বেসামরিক লোকসহ ১শ ২৯ জন সদস্য নিয়ে কোস্টগার্ডের অফশোর পেট্রোল ভেসেল (ওপিভি) 'বিসিজিএস কামরুজ্জামান নামের এ জাহাজটি। কর্তৃপক্ষ বলছে, এ সফরে বন্ধু প্রতিম দুই দেশের সাথে বাংলাদেশের কোস্টগার্ডের পারস্পরিক সহযোগিতা ও বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরো জোরদার হবে। বৃদ্ধি হবে যোগাযোগ ও কৌশলগত প্রশিক্ষন।


কোস্টগার্ড পশ্চিম জোন মোংলা সদর দপ্তর সূত্রে জানায়, শ্রীলংঙ্কা ও ভারতের গোয়ায় অনুষ্ঠিতব্য "ন্যাশনাল লেভেল পলুশন রেন্সপন্স এক্সারসাইজ" এ অংশ নেবে বাংলাদেশ কোস্টগার্ড জাহাজ "বিসিজিএস কামরুজ্জামান। ুেমাংলা সমুদ্র বন্দর থেকে ছেড়ে যাওয়া জাহাজটি পথিমধ্যে ভারতের গোয়ায়, চেন্নাই ও শ্রীলঙ্কার কলম্বো সমুদ্র বন্দরে শুভেচ্ছা সফর করবে। ২২ দিনের এ শুভেচ্ছা সফরে এক হাজার ৩শ ৫০ নটিক্যাল মাইল নৌ-পথ পাড়ি দিয়ে প্রথমে শ্রীলংঙ্কায় পৌছাতে সময় লাগবে ৪দিন। এক সপ্তাহ অবস্থানের পর সেখান থেকে পুনরায় ভারতের গোয়ায় ও চেন্নাইয়ের উদ্দেশ্যে যাত্রা করবে। শ্রীলংঙ্কা থেকে ভারতে পৌছাতে নৌ-পথে ৭শ নটিক্যাল মাইল পাড়ি দিতে দুই দিন সময় লাগবে বলেও কোস্টগার্ডের পক্ষ থেকে জানানো হয়।

দুই দেশের শুভেচ্ছা সফরে যাওয়া এ জাহাজটিতে ১৫ জন কোস্টগার্ড কর্মকর্তা, ১০৬ জন নাবিক ও ৮ জন বেসামরিক ব্যক্তিকে নিয়ে ভারত ও শ্রীলংঙ্কার উদ্দেশ্যে গমন করা জাহাজটির অধিনায়কের দায়িত্ব পালন করছেন ক্যাপ্টেন এম কিবরিয়া হক বিএন।


পোতাশ্রয় ত্যাগের প্রাক্কালে সফর রত নাবিকসহ জাহাজটিকে বিদায় জানান কোস্টগার্ড পশ্চিম জোনের জোনাল কমান্ডার ক্যাপ্টেন এম মোসায়েদ হোসেন। এসময় কোস্টগার্ডের অন্যান্য উর্ধতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। এছাড়াও জাহাজে কর্মরত সকল কর্মকর্তা ও সফরে রওয়ানা হওয়া নাবিকদের পরিবারবর্গ উপস্থিত থেকে তাদের প্রিয়জনদের বিদায় জানান। এসময় পিতা-মাতা তার সন্তানদের, স্ত্রী তার প্রিয়জন স্বামীকে এবং সন্তান তার পিতাকে সৃষ্টিকর্তার কাছে দোয়া করে হাত নেড়ে বিদায় জানান।


আন্তর্জাতিক এই মহড়ায় অংশগ্রহণের মাধ্যমে বাংলাদেশ ও অন্যান্য দেশের কোস্টগার্ডের মধ্যে বিদ্যমান পারস্পরিক সহযোগিতা ও বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরো জোরদার হবে এবং কোস্টগার্ড সদস্যদের পেশাগত মান, দক্ষতা ও কর্মপরিধি আরো বহুলাংশে বৃদ্ধি পাবে বলে প্রতীয়মান। এছাড়াও আইন শৃংঙ্খলা নিয়ন্ত্রণ, চোরাচালান ও মাদকদ্রব্য নিয়ন্ত্রণের পাশাপাশি বনজ সম্পদ সংরক্ষন ও মৎস্য সম্পদ রক্ষার কাজে কলাকৌশলে আরো গতি বাড়বে বলে কোস্টগাডের্র পক্ষ থেকে আশা ব্যাক্ত করেন। আন্তর্জাতিক মহড়ায় অংশগ্রহণ ও শুভেচ্ছা সফর শেষে জাহাজটি আগামী ৩০ এপ্রিল দেশে প্রত্যাবর্তন করবে বলে জানিয়েছে কোস্টগার্ড কর্তৃপক্ষ।


মোংলা কোস্টগার্ড পশ্চিম জোনের জোনাল কমান্ডার ক্যাপ্টেন মোহাম্মাদ মোসায়েদ হোসেন বলেন, বাংলাদেশের পার্শবর্তী বন্ধু প্রতিম দেশ ভারত ও শ্রীলংঙ্কায় শুভেচ্ছা সফর ও আন্তর্জাতিক মহড়ায় অংশ নিতে মোংলা থেকে যুদ্ধের জাহাজ বিসিজিএস কামরুজ্জামান নাবিকদের বহর নিয়ে দুপুর আড়াইটায় মোংলা বন্দর ত্যাগ করেছে। এই প্রথম কোস্টগার্ড জাহাজ বিদেশী কোস্টগার্ডের সাথে সৌজন্য সাক্ষাত করবে এবং দেশ রক্ষায় তাদের কৌশলগত প্রশিক্ষনে অংশ নিয়ে প্রত্যক্ষভাবে কলাকৌশল শিখে আসবে। এ সফরের মুল লক্ষ্য হচ্ছে সমুদ্র দুষন সম্পর্কে আন্তর্জাতিক মহড়ায় আলোচনা হবে এবং বাংলাদেশের কোস্টগার্ড সদস্যরা এব্যাপারে বিশেষ ধারনা অর্জন করবে। এছাড়াও পারস্পরিক সহযোগিতা ও বন্ধুত্বপূর্ণ সম্পর্ক ও পেশাগত মান উন্নয়ন, কর্মদক্ষতা আরো বহুগুন বৃদ্ধি পাবে বলে জানায় কোস্টগার্ডের এ কর্মকর্তা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত