সুন্দরবনে ট্রলারসহ হরিণের মাংস জব্দ

মহিদুল ইসলাম, শরণখোলা

আপডেট : ০৯:৫০ পিএম, সোমবার, ২৮ মার্চ ২০২২ | ৫২৫

সুন্দরবন থেকে ৮ কেজি হরিণের মাংস এবং একটি ট্রলার জব্দ করেছে বনরক্ষীরা।

সোমবার সকাল ৯ টার দিকে স্মার্ট পেট্রলিং দলের সদস্যরা পূর্ব বন বিভাগের শরণখোলা রেঞ্জের দুবলার চরের নীল বাড়িয়া এলাকা থেকে ট্রলারসহ ওই মাংস জব্দ করেন। তবে, শিকারি চক্রের কাউকে আটক করতে পারেননি বনরক্ষীরা।

স্মার্ট পেট্রলিং দল-২ এর টিম লিডার ও শরণখোলা স্টেশন কর্মকর্তা (এসও) মো. আসাদুজ্জামান জানান, তার নেতৃত্বে স্মার্ট দলের সদস্যরা দুবলা এলাকায় নিয়মিত টহল দিচ্ছিলেন। এসময় নীল বাড়িয়া খালে একটি ট্রলার দেখে তাদের সন্দেহ হয়। তারা সন্দেহভাজন ট্রলারের দিকে রওনা দিলে শিকারিরা দূর থেকে বনরক্ষীদের দেখে ট্রলার ফেলে বনে পালিয়ে যায়। পরে ওই ট্রলার তল্লাশি করে ৮ কেজি হরিণের মাংস উদ্ধার করা হয়। এছাড়া, শিকারিদের ট্রলারে দুই শতাধিক মাছ ধরা বড়সি এবং তাদের ব্যবহৃত বিভিন্ন মালামাল পাওয়া যায়।

স্মার্ট টিম লিডার এসও আসাদুজ্জামান জানান, শিকারি চক্র জেলে ছদ্মবেশে বড়সির ট্রলার নিয়ে বনে প্রবেশ করে। এরা ফাঁদ পেতে হরিণ শিকার করেছে বলে ধারণা করা হচ্ছে। পলাতক শিকারিদের ধরার চেষ্টা চলছে। বনের কোথাও ফাঁদ পাতা আছে কিনা তাও খুঁজে দেখা হচ্ছে।

এসও আরো জানান, চোরা শিকারিরা হরিণ জবাই করার পর শরীর থেকে চামড়া খোলেনি। মাংসের সঙ্গে চামড়া রেখেই টুকরা করেছে। জব্দকৃত ট্রলার, মাংস ও মালামাল দুবলা জেলে পল্লী টহল ফাঁড়িতে হস্তান্তর করা হয়েছে।

দুবলা জেলে পল্লী টহল ফাঁড়ির ভারপ্রাপ্ত কর্মকর্তা (চলতি দায়িত্ব) মো. নজরুল ইসলাম জানান, এ ঘটনায় একটি ইউডিআর মামলা রুজু করা হয়েছে। উদ্ধার হওয়া হরিণের মাংস উর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশক্রমে দুবলা অফিস চত্বরে মাটিচাপা দেওয়া হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত