পরিদর্শনে যাচ্ছেন স্বাস্থ্য সচিব

বঙ্গোপসাগরে মৎস্য আহরনকারী ১৪ হাজার জেলে পাচ্ছে টিকা

মাসুদ রানা,মোংলা

আপডেট : ১০:৫২ পিএম, মঙ্গলবার, ২২ ফেব্রুয়ারী ২০২২ | ৫৫১

মহামারী করোনা ভাইরাস প্রতিরোধে বঙ্গোপসাগরে মৎস্য আহরনকারী জেলেদের টিকার আওতায় আনতে যাচ্ছে সরকার। তাই প্রথমবারের মত সাগর পাড়ের দুবলার চর, আলোর কোল আর মেহের আলী ও অফিস কেল্লাসহ প্রায় ৯টি চরে অবস্থান করা জেলেদের কোভিট-১৯ ভ্যাকসিনের টিকা দেওয়া কার্যক্রম শুরু হয়েছে। মঙ্গলবার (২২ ফেব্রয়ারী) দুবলার চরের আলোরকোলে দুপুর থেকে এ টিকা প্রদান কার্যক্রম শুরু হয়। বুধবার সকালে এই প্রথম জেলেদের টিকা দেয়ার বিষয় পরিদর্শনে যাচ্ছেন স্বাস্থ্য সচিবসহ মন্ত্রনালয়ে একটি প্রতিনিধি দল।
দুবলা ফিশারম্যান গ্রুপের আয়োজনে ধারাবাহিক ভাবে ১৪ হাজারেরও বেশী জেলেদের করোনার এই ভ্যাকসিন দেওয়া হবে। স্বাস্থ্য অধিদফতরের সম্প্রসারিত টিকাদান কর্মসূচির এই কার্যক্রম উদ্ধোধন করেন বাগেরহাট জেলার সিভিল সার্জন ডাঃ জালাল উদ্দিন আহম্মেদ।
জেলার রামপাল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ সুকান্ত কুমার পাল এ তথ্য নিশ্চিত করেন। তিনি বলেন, দূর্গম সাগর পাড়ের দুবলার চরের আলোরকোল, মাঝির কিল্লা, নারকেল বাড়িয়ার, মেহের আলীর চর, বঙ্গবন্ধুর চর, অফিস কেল্লাসহ মোট ৯টি চরের জেলেদের ভ্যাকসিন কার্যক্রমে অংশ নেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার মেডিকেল অফিসার ডাঃ সৌরোসহ অন্তত পাঁচজন বিশেষজ্ঞ চিকিৎসক। ১২ জন অভিজ্ঞ স্বাস্থ্য সহকারী কর্মী জেলেদের এই ভ্যাকসিন প্রদান কার্যক্রম শুরু করেন। এছাড়া রেডক্রিসেন্টের আটজন স্বেচ্ছাসেবী এই কার্যক্রমে অংশ নেন।
জেলেদের জন্য ১৮ হাজার ভ্যাকসিন দুবলার চরের আলোর কোলে আনা হলেও জাতীয় পরিচয়পত্র বা জন্ম নিবন্ধন থাকলেই ১৪ হাজার জেলেদের দেওয়া হবে ‘জনসন এন্ড জনসন’ ভ্যাকসিন। যা একবারই দেওয়া হবে। এর কোন দ্বিতীয় ডোজ লাগবেনা এবং একই সাথে এসব জেলেদের টিকা কার্ড প্রদান করা হবে বলেও জানান ডাঃ সুকান্ত কুমার পাল।
দেশের বিভিন্ন প্রান্ত থেকে গভীর সমুদ্রে মাছ আহরনে আসা এসব জেলেদের ভ্যাকসিন কার্যক্রমে বাগেরহাটের সিভিল সার্জন ডাঃ জালাল উদ্দিন আহম্মেদ ছাড়াও অংশ নেন জেলার রামপাল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ সুকান্ত কুমার পাল, ফকিরহাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ অসিম সমাদ্দারসহ আরও দুজন মেডিকেল অফিসার, বনবিভাগের দুবলা টহল ফাঁড়ির ওসি প্রহ্লাদ চন্দ্র রায়, দুবলা ফিশারম্যান গ্রুপের সাধারণ সম্পাদক মোঃ কামাল উাদ্দন আহম্মেদসহ এসকল চরের জেলে মহাজন ও বহদ্দার গণ উপস্থিত ছিলেন।
এদিকে বুধবার সকালে স্বাস্থ্য মন্ত্রনালয়ের সচিব মোঃ লোকমান হোসেন মিয়া ও বাগেরহাট জেলা সিভিল সার্জনসহ স্বাস্থ্য বিভাগের একটি প্রতিনিধি দল সাগরপাড়ের দুবলার চরে করোনা টিকা প্রদান কার্যক্রমের বিষয় পরিদর্শনে যাচ্ছেন। এসময় ওখানকার সাগর থেকে মৎস্য আহরন কাজে নিয়োজিত জেলেদের স্বাস্থ্যসেবা ও তাদের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা এবং দিক নির্দেশনা মুলক আলোচনা হওয়ার কথা রয়েছে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত