অত্যাধুনিক ক্রেনের মাধ্যমে মোংলা বন্দরে গিয়ারলেস জাহাজের পণ্য খালাস শুরু

মাসুদ রানা,মোংলা

আপডেট : ০৫:২৩ পিএম, মঙ্গলবার, ৮ ফেব্রুয়ারী ২০২২ | ৪১৪

দেশের দক্ষিণ- পশ্চিমাঞ্চলের সমুদ্র বাণিজ্যের অন্যতম বৃহত্তম প্রতিষ্ঠান মোংলা বন্দরে প্রথমবারের মতো ওশান ট্রেড লিমিটেডের পানামা পতাকাবাহী গিয়ারলেস (নিজস্ব ক্রেনবিহীন) জাহাজ এমভি ফিলোটিমো জেটিতে ভিড়েছে। বন্দরের ৯ নম্বর জেটিতে ভিড়া গিয়ারলেস এই জাহাজটির দৈঘ্য ১শ ৭২ মিটার, গভীরতা ৬ দশমিক ৯ মিটার। জাহাজটি ৪শ ৮৬ টিউজ কন্টেইনার নিয়ে এ বন্দরে এসেছে। মোংলা বন্দর কর্তৃপক্ষের ২টি মাল্টিপারপাস ক্রেন ও ১ টি মোবাইল হারবার ক্রেন দিয়ে ২শ ৬৩ টি পণ্যবাহী কন্টেইনার জাহাজ থেকে খালাস ও ৩শ ৪৪ টি কন্টেইনার জাহাজে বোঝাই করা হয়েছে।
মোংলা বন্দর কর্তৃপক্ষের হারবার মাস্টার কমান্ডার শেখ ফখরউদ্দীন জানান, বন্দরের নিজস্ব সক্ষমতা বৃদ্ধির জন্য সম্প্রতি ২টি মাল্টিপারপাস ক্রেন ও ৪টি মোবাইল হারবার ক্রেন সংযোজন করা হয়েছে। এই অত্যাধুনিক মাল্টিপারপাস ও মোবাইল হারবার ক্রেনের মাধ্যমেই গিয়ারলেস জাহাজটি থেকে আমদানী ও রপ্তানী পণ্য বোঝাই-খালাস সম্ভব হয়েছে। এর আগে শুধুমাত্র নিজস্ব ক্রেনসংযুক্ত কন্টেইনারবহনকারী জাহাজের আগমন ঘটতো এ বন্দরে। এখন থেকে গিয়ারলেস জাহাজ আসলেও তার যথাযথ সেবা প্রদাণে বন্দর কর্তৃপক্ষ সম্পূর্ণ প্রস্তুত। মাত্র ৩৯ ঘন্টায় গিয়ারলেস জাহাজটি থেকে সকল কন্টেইনার ওঠানো ও নামানো হয়েছে, প্রতি ঘন্টায় ১৫টি কন্টেইনার ওঠানামানোতেও রেকর্ড সৃষ্টি হয়েছে। কারণ এমন জাহাজ থেকে সমপরিমাণ পণ্য ওঠানামানোর জন্য সাধারণত তিন দিন সময় লেগে থাকে। কিন্তু এটির ক্ষেত্রে সময় লেগেছে দুই দিন। যা মোংলা বন্দর কর্তৃপক্ষ তথা সরকারের জন্য একটি নতুন মাইল ফলক স্পর্শ করলো।
জানতে চাইলে মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল মোহাম্মদ মুসা বলেন, বন্দরের সক্ষমতা বৃদ্ধির জন্য সরকারি অর্থায়নে বেশিরভাগ প্রকল্প বাস্তবায়নাধীন রয়েছে। এছাড়াও বন্দরের ভবিষ্যত উন্নয়ন প্রকল্প গ্রহণ করা হয়েছে, যা বাস্তবায়নের মাধ্যমে এসডিজি- ২০৩০ ও ভিশন- ২০৪১ এর অভীষ্ট লক্ষ্য অর্জনে সক্ষম হবে বলে আশা করি।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত