জলবায়ু ন্যায্যতা প্রতিষ্ঠা ও সুপেয় পানির দাবিতে মানববন্ধন

মোংলা প্রতিনিধি

আপডেট : ১১:৩৭ পিএম, বুধবার, ১৯ জানুয়ারী ২০২২ | ৩৬৫

জলবায়ু পরিবর্তনের ফলে নদীর নাব্যতা রক্ষা ও সুপেয় পানির নিশ্চয়তার দাবীতে মানববন্ধন করেছে এরাকাবাসী। বুধবার সকাল সাড়ে ১১টায় মোংলার উপজেলার দক্ষিণ কাইনমারি উপকুলীয় পশুর নদীর পাড়ের অধিবাসীদের অংশগ্রহণে সুন্দরবন ও উপকূল সুরক্ষা আন্দোলন কমিটির আয়োজনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।


সকাল ১১টায় অনুষ্ঠিত মানববন্ধন সমাবেশের সভাপতিত্ব করেন বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) এর জেলা আহ্বায়ক শেখ মোঃ নূর আলম।


সমাবেশে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, সুন্দরবন রক্ষা আন্দোলন কমিটির সভানেত্রী ও পশুর রিভার ওয়াটারকিপার’র সদস্য কমলা সরকার, জেলে সমিতির সাধারণ সম্পাদক আব্দুর রশিদ হাওলাদার, বাপা নেতা হাসিব সরদার ছাড়াও রাকেশ সানা, নারী নেত্রী চন্দ্রিকা মন্ডল, শিউলি স্বর্ণকার, স্বপ্না খান প্রমূখ।


বক্তারা বলেন, আমাদের চারপাশে নদী ভরা পানি থাকলেও লবনাক্ততার কারনে খাবার পানির খুবই অভাব। নিরাপদ সুপেও পানির গভীর সংকটে আমরা নিমজ্জিত। নিরাপদ পানির অভাবে নদী এবং পুকুরের লবণাক্ত পানি পান করে উপকুলীয় নদীর পাড়ের নারী-পুরুষ ও শিশুরা নানাবিধ পানিবাহিত রোগে আক্রান্ত হচ্ছে। বিশেষ করে নারীরা সুপেয় পানির অভাবে নানাবিধ শারিরীক সমস্যায় ভুগছে। জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাবের ফলে লবণাক্ততা বৃদ্ধি, নদী ভাঙ্গন, কৃষিসহ সুন্দরবনের জীববৈচিত্র হুমকীর মুখে। জীবাশ্ম জালানি থেকে বাংলাদেশসহ বিশ্ব বাসীকে সরে এসে নবায়িত জালানী শক্তি গ্রহণের আহ্বান জানান বক্তারা। আর জলবায়ু পরিবর্তনের ফলে ক্ষতিগ্রস্থ অঞ্চল হিসেবে বাংলাদেশের জন্য বিশ্ব বাসীর কাছে ক্ষতিপূরণ এবং জলবায়ু ন্যায্যতা প্রতিষ্ঠার জোর দাবী জানান তারা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত