পরিবহন ধর্মঘটের দ্বিতীয় দিনে ফকিরহাটে যাত্রী দুর্ভোগ চরমে

পি. কে.অলোক,ফকিরহাট

আপডেট : ০৯:৩৮ পিএম, শনিবার, ৬ নভেম্বর ২০২১ | ৬৭২

ভাড়া সমন্বয় না করে কেরোসিন ও ডিজেলের দাম হঠাৎ করেই ২৩ শতাংশ বৃদ্ধির প্রতিবাদে সারা দেশের ন্যায় টানা দ্বিতীয় দিনের মতো ফকিরহাটে পরিবহন ধর্মঘট চলছে। এতে যাত্রীরা পড়েছে চরম দুর্ভোগে। বিশেষ করে মধ্য ও নি¤œবিত্ত মানুষের গন্তব্যে পৌঁছাতে বিড়ম্বনায় পড়তে হয়েছে। শনিবার সকাল থেকে ফকিরহাট উপজেলার আওতাধীন ঢাকা-খুলনা মহাসড়ক, খুলনা-বাগেরহাট মহাসড়ক ও খুলনা-মোংলা মহাসড়কের বিভিন্ন স্থানে যাত্রীদের ব্যাগ হাতে গাড়ির জন্য দাড়িয়ে থাকতে দেখা যায়। কেউ কেউ আবার গাড়ি না পেয়ে হেঁটে গন্তব্যের উদ্দেশ্যে রওয়ানা দিচ্ছে।

গণপরিবহন চলাচল বন্ধ থাকার সুযোগে ভ্যান, ইজিবাইক ও ভাড়ায় চালিত মটরসাইকেল চালকেরা কয়েকগুণ বেশি ভাড়া নিচ্ছেন যাত্রীদের কাছ থেকে।

পরিবহন ধর্মঘটের কারণে বেলা ১১টার সময় ফকিরহাটের ব্যস্ততম কাটাখালী মোড় অনেকটাই ইজিবাইক, মাহেন্দ্র ও অটোভ্যান চালকদের দখলে দেখা যায়। বিভিন্ন স্থান থেকে আসা যাত্রীদের এ সময় ব্যাটারীচালিত ভ্যান ও ইজিবাইকে গন্তব্যে যাওয়ার জন্য দর কষাকষি করতে দেখা গেছে। প্রয়োজনের কারণে অনেকে বাধ্য হয়ে অধিক ভাড়ায় এসব যানবাহনে উঠতে বাধ্য হচ্ছেন।


নির্মাণ শ্রমিক শুভ মন্ডল বলেন, ‘বাস না চলায় মোংলার দিগরাজ থেকে দ্বিগুণ টাকা দিয়ে ভ্যানে করে কাটাখালী পর্যন্ত এসেছি। খুলনার জিরো পয়েন্ট যেতে হবে কাজের জন্য। এখান থেকে জিরো পয়েন্ট বাসের ভাড়া ৩০ টাকা হলেও ভ্যান চালকেরা ১৮০ টাকা দাবী করছে! একটু কম দিতে চাইলেও নিচ্ছেন না তারা। আমাদের মতো গরীবের কথা কেউ ভাবে না।

উপজেলার বেতাগা ইউনিয়নের বাসিন্দা কল্লোল দাস মেরিন ডিপ্লমার ছাত্র। পরীক্ষার প্রবেশপত্র সংগ্রহের জন্য খুলনার খালিশপুর যেতে হবে। কিন্তু গণপরিবহন না চলায় রাস্তায় দাঁড়িয়ে আছেন। তিনি বলেন, যে টাকা নিয়ে ঘর থেকে বের হয়েছি তার চেয়ে কয়েকগুণ বেশি ভাড়া চাইছে ভ্যান আর ইজিবাইক চালক। কিভাবে যাবো তা নিয়ে চিন্তায় আছি।

উপজেলার টাউন নওয়াপাড়া মোড়ে ব্যাটারীচালিত অটোভ্যান চালক রুবেল শেখ বলেন, সারা বছর বাস চালকদের জন্য রাস্তায় ভ্যান চালাতে অসুবিধা হয়। এখন যাত্রী বেশি থাকায় ভাড়া কিছুটা বেশি নিচ্ছি। আমরা কাউকে জোর করছি না। যার ইচ্ছা সে যাবে।

যাত্রী দুর্ভোগের পাশাপাশি হঠাৎ ধর্মঘটের প্রভাবে ফকিরহাটের স্থানীয় বাজারগুলোতে দ্রব্যমূল্যের উপরও প্রভাব পড়েছে। পরিবহন ধর্মঘটের কারণে দেশের বিভিন্ন স্থান থেকে আসা পণ্য সরবরাহ ও ব্যাহত হচ্ছে। ফলে সবজি, মাছ, ডিম, মাংস ও মুদি পণ্যদের দাম অনেকাংশে বেড়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত