জোয়ারের পানিতে ভাসছে মোরেলগঞ্জ পৌর শহর

মেহেদী হাসান লিপন, মোরেলগঞ্জ

আপডেট : ০২:৪৬ পিএম, শনিবার, ২৪ জুলাই ২০২১ | ৬২৭

জোয়ারের পানিতে ভাসছে মোরেলগঞ্জ পৌর শহর

পূর্ণিমা ও অতিরিক্ত জোয়ারের পানিতে বরাবরের মতই ভাসছে বাগেরহাটের মোরেলগঞ্জ পৌর শহর সহ উপজেলার বিস্তীর্ন এলাকা। ভোগান্তির শিকার হচ্ছে ব্যবসায়ী সহ পৌর শহরের বাসিন্দা । তলিয়ে গেছে উপজেলার ২০ টি গ্রাম সহ নি¤œ অঞ্চলের ফসলি জমি। বেড়ি বাঁধ না থাকার এ ভোগান্তির স্থায়ীত্ব বাড়ছে।

প্রমত্তা পানগুছি তীরবর্তী মোরেলগঞ্জ পৌর শহর। অর্ধ লক্ষাধিক লোকের বসবাস এ শহরে । নাগরিক সুবিধার উন্নয়ন হলেও বেড়ি বাঁধ না থাকায় পূর্ণিমা কিংবা জোয়ারের পানিতে প্রতিবছর পৌর শহর সহ উপজেলার বিস্তীর্ন এলাকা জোয়ারে প্লাবিত হয়। রাস্তা-ঘাট,অলি-গলি, ব্যবসা প্রতিষ্ঠান ,বসতবাড়ি জোয়ারের পানিতে তলিয়ে যায়। ভোগান্তির শিকার হয় পৌর সদরের উদ্দেশ্যে বিভিন্ন এলাকা ও ইউনিয়ন থেকে আসা হাজার হাজার সাধারণ মানুষ সহ শিক্ষার্থীরা। বারইখালী মাজার সংলগ্ন স্লুইজ গেটটি অকেজো থাকায় পৌর সভার ১ নং ওয়ার্ডে, ফেরিঘাট পাশর্^বর্তী এলাকার বসত বাড়ি ও আঙ্গিনায় পানি উঠে জলাবদ্ধতার সৃষ্টি হয়। এছাড়াও অতিরিক্ত জোয়ারের পানিতে পানগুছি নদীর তীরবর্তী সদর ইউনিয়নের গাবতলা, কাঠালতলা এলাকা, বারইখালী ইউনিয়ন, বহরবুনিয়া ইউনিয়নের বিস্তীর্ন এলাকা ও ফসলি জমি প্লাবিত হয়।

বারইখালী ইউনিয়ন চেয়ারম্যান শফিকুর রহমান লাল বাগেরহাট টুয়েন্টিফোরকে জানান সিডর, আইলা, আম্পান,ইয়াস সহ বিভিন্ন ঘূৃর্ণিঝড়ে পানগুছির তীরবর্তী তার ইউনিয়ন সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে। ফেরিঘাট থেকে ঘষিয়াখালী পর্যন্ত রাস্তা জোয়ারের পানিতে ভেসে গেছে। তলিয়ে যাচ্ছে ঘরবাড়ি ফসলি জমি। তবে আশার কথা হচ্ছে বাগেরহাট -৪ আসনের সংসদ সদস্য ও বাংলাদেশ আওয়ামীলীগ কেন্দ্রীয় কমিটি সদস্য এ্যাড.আমিরুল আলম মিলন সম্প্রতি এসব ভাঙ্গন কবলিত এলাকা পরিদর্শন করেছেন এবং ১০ কি.মি. স্থায়ী বেড়িবাঁধ নির্মানের আশ^াস প্রদান করেছেন।

উপজেলা ভারপ্রাপ্ত কৃষি কর্মকর্তা সিফাত আল মারুফ বাগেরহাট টুয়েন্টিফোরকে জানান, এ জোয়ারে ফসলি জমিতে পানি উঠলেও আমন বীজ তলার কোন ক্ষতির সম্ভাবনা নেই। কারন জোয়ারের পানি উঠলেও তা আবার নেমে যায় ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত