বাংলাদেশি কমিউনিটি এর উদ্যোগে

থাইল্যান্ডের পাতায়ায় যথাযথ মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

স্টাফ রিপোর্টার

আপডেট : ১২:৫৩ এএম, সোমবার, ২২ ফেব্রুয়ারী ২০২১ | ৭১১

থাইল্যান্ডের পাতায়ায় যথাযোগ্য মর্যাদায় মহান আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন করেছেন থাইল্যান্ড পাতায়ার বাংলাদেশিদের নিবন্ধিত সংগঠন থাই-বাংলাদেশি কমিউনিটি পাতায়া।

রবিবার শহীদ মিনারে পুস্প অর্পনের মধ্য দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানান তারা। পরে পাতায়া ইউনিক রিজেন্সি হোটেলের হল রুমে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। সন্ধ্যা ৬টায় পবিত্র কোরআন তেলোয়াতের মধ্যদিয়ে শুভ সুচনা হয়। এসময় জাতীয় সংগীত পরিবেশন, ভাষা শহীদ ও ভাষা সৈনিকদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন থাইল্যান্ড পাতায়ার ডেপুটি মেয়র রনাকিথ একাসিং, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন থাইল্যান্ড চনবুরি প্রভিনসিয়াল এ্যাডমিনিস্ট্রাটিভ ওরগানাইজেসান কাউন্সিলের ভাইস চেয়ারম্যান নাখন পোন লুকিন ও লিয়া দীপ্ত গ্রুপের ম্যানেজিং ডিরেক্টর লিটন শিকদার। কমিউনিটির সভাপতি আলিম মোল্লার সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন থাই-বাংলাদেশি কমিউনিটি পাতায়া এর প্রতিষ্ঠাতা সভাপতি জাহাঙ্গীর হোসেন ও সাধারণ সম্পাদক শামসুজ্জামান শামীম সহ পাতায়ায় অবস্থানরত প্রবাসী বাংলাদেশীরা।

সভায় বক্তারা বলেন, ১৯৫২ সালের এই দিনে রাষ্ট্রভাষা বাংলার দাবিতে দুর্বার আন্দোলনে সালাম, জব্বার,শফিক, বরকত সহ নাম না জানা অনেক ভাষা শহীদদের রক্তের বিনিময়ে বাঙ্গালি জাতি পায় মাতৃভাষার মর্যাদা এবং আত্ব-রাজনৈতিক প্রেরণা। বাঙ্গালি একমাত্র জাতি যারা ভাষার জন্য জীবন দিয়েছেন। মায়ের ভাষার জন্য যে অকুতোভয় বীরসন্তানরা জীবন উৎস্বর্গ করেছেন সেই মৃত্যুঞ্জয়ী বীর সন্তানদের গভীর বেদনা ও শ্রদ্ধাভরে স্মরণ করেন বক্তারা। পরে মনোমুগ্ধকর সাংস্কৃতিক অনুষ্ঠান শেষে পুনরায় জাতীয় সংগীত পরিবেশন ও নৈশভোজনের মাধ্যমে সভার সমাপ্তি ঘোষণা করা হয়। (খবর বিজ্ঞপ্তি)

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত