বাগেরহাটে ডিসি, এসপি ও সিএস প্রথম করোনার টিকা নিলেন

বাংলাদেশের নাগরিক হয়ে আজ গর্ববোধ করছি

বাবুল সরদার

আপডেট : ০৭:২১ পিএম, রোববার, ৭ ফেব্রুয়ারী ২০২১ | ১৪৩০

বাগেরহাটে রবিবার ভোর থেকে হালকা বাতাস শুরু হওয়ায় অপেক্ষাকৃত শীতের অনুভূতি ছিল বেশ। এরই মধ্যে বহুল প্রত্যাশিত করোনা ভ্যাকসিন’ কার্যক্রমের সাথে জড়িত সকল কর্মকর্তা, কর্মচারী, চিকিৎকস, সেবিকা ও সেচ্ছাসেবকরা প্রতিটি বুথে(টিকাদান কেন্দ্রে) প্রস্তুত হয়ে যান। সকালে নির্ধারিত সময়ে বাগেরহাটের জেলা প্রশাসক আ.ন.ম ফয়জুল হক প্রথম টিকা গ্রহন করে জেলায় এ কর্মসূচীর উদ্বোধন করেন। এরপর পুলিশ সুপার পংকজ চন্দ্র রায় ও সিভিল সার্জন কে.এম হুমায়ুন কবির ভ্যাকসিন নেন।

এরপরে একে একে জাতীয় গোয়েন্দা সংস্থা(এনএসআই)-র যুগ্ন পরিচালক শরীফ উদ্দিন আহমেদ, মোরেলগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান এ্যাড. শাহ-ই-আলম বাচ্চু, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মাদ মোছাব্বেরুল ইসলাম, বাগেরহাট সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. প্রদীব কুমার বকসি, জনপ্রতিনিধি আফরোজা খানম গনমাধ্যমকর্মী বিষ্ণ প্রসাদ চক্রবর্তী, আলী আকবর টুটুল।

বাগেরহাট সদর হাসপাতালের টিকাদান কেন্দ্রে এসময় স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক দেব প্রসাদ পাল, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্ব্বিক) খোন্দকার রিজাউল করিম, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো: শাহিনুজ্জামান, সদর উপজেলার নির্বাহী অফিসার মুচ্ছাবেরুল ইসলাম সহ সহবিভিন্ন দপ্তরের সরকারী কর্মকর্তা-কর্মচারী-সহ নানাশ্রেনী পেশার টিকা নিতে আসা নিবন্ধিত অসংখ্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।।

করোনা প্রতিরোধের ভ্যাকসিন গ্রহন করে জেলা প্রশাসক হাসিমুখে বাগেরহাট টুয়েন্টি ফোরকে বলেন, খুবই স্বাভাবিক লাগছে, বরং এ টিকা নিতে পেরে স্বস্তি বোধ করছি, নিজেকে সৌভাগ্যবান বলে মনে হচ্ছে।” তিনি কোন প্রকার গুজবে বিভ্রান্ত না হয়ে সকলকে দ্রুত নিবন্ধনের জন্য আহব্বান জানান। প্রায় অনুরূপ অনুভূতি ব্যক্ত করেন, পুলিশ সুপার ও সিভিল সার্জন।

টিকা গ্রহন শেষে গনমাধ্যমকর্মী আলী আকবর টুটুল বাগেরহাট টুয়েন্টি ফোরকে বলেন, একজন গনমাধ্যমকর্মী হিসেবে কোভিড-১৯ পরিস্থিতিতে শুরু থেকে এখন পর্যন্ত পেশাগত কাজে মাঠে ছিলাম। এখনও আছি। ভ্যাকসিন নেওয়ার জন্য আমি শনিবার বিকেলে নিবন্ধন করেছি। রাতে ম্যাসেজ পেয়েছি, সকালে সদর হাসপাতালে গিয়ে টিকা গ্রহন করেছি।আমি সম্পূর্ণ সুস্থ্য আছি, কোন প্রকার পার্শ্বপ্রতিক্রিয়া এখন পর্যন্ত নেই।

ফকিরহাট উপজেলা সদর কেন্দ্রে ভ্যাকসিন গ্রহন করেন উপজেলা পরিষদের চেয়ারম্যন স্বপন দাশ ও ফকিরহাট সরকারী ফজিলাতুন্নেছা মুজিব মহিলা মহা-বিদ্যালয়ের অধ্যক্ষ অমিত রায় চৌধুরী। তাঁরা অত্যন্ত স্বাভাবিক ও স্বস্তি বোধ করছেন বলে জানান। অধ্যক্ষ অমিত রায় চৌধুরী-এর ভাষায়, “বাংলাদেশের নাগরিক হয়ে আজ গর্ববোধ করছি, যেখানে উন্নত দেশের নাগরিকেরা করোনার টিকার জন্য ছোটাছুটি করছে, সেখাসে আমরা সরকারী সহযোগীতায় অত্যন্ত সহজে এ ভ্যকসিন গ্রহন করতে পারছি, এটা সত্যিই সৌভাগ্যের।”
বাগেরহাট সদর উপজেলা স্বাস্থ্য ও প:প: কর্মকর্তা ডা: প্রদীপ বকসী বাগেরহাট টুয়েন্টি ফোরকে বলেন, টীকা গ্রহন করে সারদিন কাজ করছি। এদিন আরও বেশী কাজ করতে হয়েছে, কোন প্রকার অসুবিধা বোধ হয়নি, বরং স্বস্তি বোধ করছি। এ টিকা নিতে পেরে আমি খুশী।”

সিভিল সার্জন ডা. কে এম হুমায়ুন কবির বাগেরহাট টুয়েন্টি ফোরকে বলেন, বাগেরহাটে প্রথম দিনে ৩৩ টি বুথে টিকা দেওয়া হলেও জেলায় মোট ১১০টি বুথ খোলা হচ্ছে। এতে ২২০ জন টিকা প্রয়োগকারী অভিজ্ঞ স্বাস্থ্যকর্মী এবং ৪৪০ জন স্বেচ্ছাসেবী রয়েছেন। ইতোমধ্যে তাদের প্রশিক্ষণ দেয়া হয়েছে। নিবন্ধনের বাইরে কেউ টিকা গ্রহণ করতে পারছেন না। প্রথম ধাপের এই টিকা পাচ্ছেন নিবন্ধিত সম্মুখসারির করোনা যোদ্ধারা। এরমধ্যে স্বাস্থ্যকর্মী, প্রশাসনের কর্মচারী, আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য, গণমাধ্যমকর্মী ও মুক্তিযোদ্ধারা এবং ৫৫ বছরের ঊর্ধ্বের ব্যক্তিরা রয়েছেন।

কচুয়া উপজেলা সদর কেন্দ্রে উপজেলা নির্বাহী অফিসার সুজিৎ দেবনাথ,কচুয়া থানার ওসি মো.মনিরুল ইসলাম সহ ৭০জন ভ্যাকসিন গ্রহন করেন।

জেলার প্রতিটি উপজেলায় তিনটি করে বুথ এবং প্রতিটি ইউনিয়নে একটি করে কেন্দ্র খোলা হচ্ছে। সদর হাসপাতালে আটটি করে বুথ এবং পুলিশ হাসপাতালে একটি বুথ খোলা হয়েছে। বুথগুলোতে প্রশিক্ষিত টিকা প্রয়োগকারী অভিজ্ঞ দুজন স্বাস্থ্যকর্মী আর তাদের সাহায্যের জন্য চারজন করে স্বেচ্ছাসেবী থাকছেন। যাঁরা বুথে বা কেন্দ্রে টিকা গ্রহণ করতে আসছেন, তাদের নিবন্ধন ঠিক আছে কিনা তা যাচাই বাছাইয়ে সহযোগিতা করার জন্য স্বেচ্ছাসেবীরা রয়েছেন। প্রথমধাপে এ জেলায় ৪৮ হাজার ডোজ টিকা দেওয়া হচ্ছে।

সিভিল সার্জন ডা. কে এম হুমায়ুন কবির-এর ভাষায় “এপর্যন্ত (রবিবার বিকেল) কোথাও কোন প্রকার পার্শ্বপ্রতিক্রিয়ার খবর নেই, বরং স্বত:স্ফুর্ততা রয়েছে, ব্যাপক সাড়া পাওয়া যাচ্ছে। মানুষের মধ্যে উৎসাহ লক্ষ্য করা যাচ্ছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত