রামপালে সরকারি রাস্তা ও খাস জমি ভুয়া রেকর্ডে দখলের চেষ্টা

এম,এ সবুর রানা, রামপাল

আপডেট : ০৭:১৮ পিএম, সোমবার, ১ ফেব্রুয়ারী ২০২১ | ১১৮৬

রামপাল উপজেলার সিকিরডাংগা গ্রামের সরকারি রাস্তা ও সরকারি খাস খতিয়ানের জমি ভূয়া রেকর্ড করে দখল চেষ্টার অভিযোগ পাওয়া গেছে। এলাকার ২ শতাধিক এলাকাবাসী গণস্বাক্ষর করে সরকারি জায়গায় কবরস্থান করার দাবী করে বাগেরহাটের জেলা প্রশাসকসহ সংশ্লিষ্ট উর্ধতন কর্তৃপক্ষ বরাবর লিখিত আবেদন করেন।
জানাগেছে, উপজেলার ২৯ নং সিকিরডংগা মৌজার ১ নং খাস খতিয়ানের এসএ ৪০১ নং যা বর্তমান ডিপি ১১০১ দাগের ৩৫ শতাংশ জমি জনসাধারণের চলাচলের সরকারি রাস্তা। এসএ ৩৮৮ দাগ যার ডিপি ১০৮৮ দাগের ০৯ শতাংশ জমি জনসাধারণের ব্যাবহার্য খাস জমি। বর্তমান চলমান জরিপে স্থানীয় কিছু অসাধু ব্যক্তি এসএ ৪০১ দাগের জন চলাচলের রাস্তাকে শ্মশান ঘাট ও এসএ ৩৮৮ নং দাগের জমি পূঁজাখোলার নামে খতিয়ান বহি কাটাকাটি করে ভূয়া রেকর্ড করে নিয়েছে।
অভিযোগকারীগণ জানান, স্থানীয় কিছু অসাধু ব্যক্তি রামপাল সেটেলম্যান্ট অফিসের কতিপয় কর্মকর্তাকে ম্যানেজ করে চলমান জরিপে ওই রেকর্ড করায়। ওই জমির পাশে ৮ টি কবরস্থানসহ পাশে জামে মসজিদ রয়েছে। আমরা ওই জমি সরকারিভাবে কবরস্থানের জন্য বাগেরহাট জেলা প্রশাসক বরাবর আবেদন করেছি। যা সরকারিভাবে যাচাই-বাছাই চলছে। এ অবস্থায় একটি পক্ষ ওই জায়গা দখল নিতে বেড়া দিয়ে মাটি ভরাটের চেষ্টা করছে। তারা প্রশাসনের আশু হস্তক্ষেপ দাবি করেছেন।
অভিযোগের বিষয়ে সাধন শীল ও গৌতম শীলের কাছে জানতে চাইলে তারা জানান, সরকারি রাস্তা ও খাস জমি কিভাবে শ্মশান ও পূজা খোলার নামে রেকর্ড হয়েছে তা আমরা জানি না। তবে তারা নেট ও বেড়া দিয়ে ঘিরে রাখার কথা স্বীকার করেন।
এ বিষয়ে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) কর্মকর্তা শোভন সরকার জানান, সরকারি রাস্তা ও খাস জমি কেহ বেআইনিভাবে ভোগ দখলের চেষ্টা করলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হবে। এলাকাবাসী জনস্বার্থে গণসাক্ষর করে সরকারি রাস্তার জায়গার রেকর্ড সংশোধন ও সরকারী জায়গায় কবরস্থান করার দাবী করে আসছেন।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত