মুজিববর্ষে বাগেরহাটে ‘পুস্তক পর্যালোচনা প্রতিযোগিতা’

শেখ হাসিনার বিচক্ষনতায় দেশ দুর্বার গতিতে এগিয়ে চলছে- জনপ্রশাসন সচিব

স্টাফ রিপোর্টার

আপডেট : ১১:১৫ পিএম, মঙ্গলবার, ২২ ডিসেম্বর ২০২০ | ৭৭৩

মুজিববর্ষ উপলক্ষে বাগেরহাট জেলা প্রশাসনের উদ্যোগে সোমবার বিকালে পুস্তক পর্যালোচনা প্রতিযোগীতা অনুষ্টিত হয়েছে। এ অনুষ্টানে প্রধান অতিথি ছিলেন, জনপ্রশাসন মন্ত্রণালয়ের মান্যবর সচিব, শেখ ইউসুফ হারুন। স্বার্ণালী প্রজন্ম’ গড়তে মহান বিজয়ের মাসে ভার্চুয়াল প্ল্যাটফর্ম জুম এর মাধ্যমে জেলা প্রশাসনের আয়োজনে মেধাবী শিক্ষার্থীদের অংশগ্রহনে মাসব্যাপী পুস্তক পর্যালোচনা প্রতিযোগিতা অনুষ্ঠিত হচ্ছে।

এদিন বাগেরহাটের কৃতি সন্তান ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক স্বরোচিষ সরকার রচিত ‘একাত্তরে বাগেরহাট' গ্রন্থটি পর্যালোচনা করেন বাগেরহাট সরকারি উচ্চ বিদ্যালয়ের অষ্টম শ্রেণির মেধাবী শিক্ষার্থী জুমাহি ইবনে নজরুল। বাগেরহাটের জেলা প্রশাসক মো: মামুনুর রশীদ-এর সভাপতিত্বে অনুষ্টিত এ সভায় বিশেষ অতিথি ছিলেন খুলনা বিভাগের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) সুবাস চন্দ্র সাহা। সঞ্চালক ছিলেন, সহকারী কমিশনার আরাফাত সিদ্দিকী।

প্রধান অতিথি তাঁর বক্তৃতায় আগামী প্রজন্মকে উপযুক্ত করে গড়ে তুলবার ক্ষেত্রে মহান মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানবার ওপর গুরুত্বারোপ করে বলেন, ১৯৭৫ পরবর্তী একুশ বছর বাংলাদেশের সঠিক ইতিহাস চর্চার পথ রূদ্ধ করে রাখা হয়েছিল। স্বাধীনতা বিরোধীদের রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব প্রদান করা হয়েছিল। আজ বঙ্গবন্ধুর সুয্যোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিচক্ষণ নেতৃত্বে দেশ দুর্বার গতিতে এগিয়ে চলেছে। প্রধান অতিথি চমৎকার বিশ্লেষণমূলক ও সাবলীল উপস্থাপনা ও প্রশ্নোত্তরের জন্য জুমাহি ইবনে নজরুলের ভূয়সী প্রশংসা করেন।

বিশেষ অতিথি তাঁর বক্তব্যে করোনাকালীন সময়ে জেলা প্রশাসন, বাগেরহাট কর্তৃক নানাবিধ সৃজনশীল কর্মকান্ডের মাধ্যমে শিক্ষার্থীদের সুকুমার বৃত্তির চর্চা অব্যাহত রাখার জন্য ধন্যবাদ জ্ঞাপন করেন।

সভাপতির বক্তৃতায় জেলা প্রশাসক বলেন, মহান মুক্তিযুদ্ধের চেতনায় বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে উপযুক্ত প্রজন্ম গড়ে তুলবার লক্ষ্যে জেলা প্রশাসনের এধরণের আয়োজন করেছে। তিনি সংযুক্ত সকলকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়ে আগামী অনুষ্ঠানগুলোতে সকল পরিবারের শিক্ষার্থী সদস্যসহ সংযুক্ত হওয়ার অনুরোধ জানান।

অনুষ্ঠান অন্যান্যের মধ্যে সংযুক্ত ছিলেন শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবক, সরকারি কর্মকর্তা, জেলা প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা, মিডিয়া ব্যক্তিত্ব ও বাগেরহাটের গণ্যমান্য ব্যক্তিবর্গ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত