জেলার ডিজিটাল মন্দির

জাড়িয়া নাথপাড়া সার্বজনীন দুর্গা মন্দিরে এবার ডিজিটাল প্রতিমা তৈরী

ফকিরহাট সংবাদদাতা

আপডেট : ১২:৫৮ পিএম, রোববার, ১৭ সেপ্টেম্বর ২০১৭ | ১০২১

জেলার ডিজিটাল মন্দির

বাগেরহাটের ফকিরহাট উপজেলার জাড়িয়া নাথপাড়া সার্বজনীন দুর্গা মন্দিরে ডিজিটাল পদ্ধতিতে প্রতিমা তৈরীর কাজ শেষের পথে। চলছে সাজসজ্জা আর নানা রঙ্গের রং তুলির কারুকার্য।

এটিই জেলার শ্রেষ্ঠ ডিজিটাল মন্দির হিসাবে সর্বত্র আলোড়ন সৃষ্ঠি করেছে। নির্মিত প্রতিমা অভিনয়ের মাধ্যমে স্বঃ স্বঃ দেবদেবীর করনীয় কাজ গুলি প্রর্দশন করার মত ঘটনা নিয়ে মন্দিরটি সাজানো হয়েছে। যা এ অঞ্চলের একটি বিরল দৃষ্টান্ত ।

জানা গেছে, লখপুর ইউনিয়নের জাড়িয়া নাথপাড়া সার্বজনীন দুর্গা মন্দিরটি ডিজিটাল পদ্ধতিতে বিভিন্ন দেবদেবীর প্রতিমা তৈরী করা হচ্ছে। প্রায় ৬০টি প্রতিমা নিয়ে এবার তারা প্রতিমা তৈরীর কাজ শুরু করেছেন। মন্দিরটিতে ৪৬তম দুর্গা পূজা অনুষ্ঠিত হচ্ছে। কিন্তু দুর্গা পূজা শুরুর পর থেকে এর আগে কোন দিন এত জাকজমক পূর্ণ ভাবে পুজা অনুষ্ঠিত না হলেও গত ১০/১২বছর যাবৎ বেশ জাকজমক পূর্ণ ভাবেই প্রতিযোগীতা মুলক পূজা অনুষ্ঠিত হচ্ছে।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, মন্দিরটি এমন ভাবে কারুকার্য করা হয়েছে যা সত্যিই বিরল। ডিজিটাল পদ্ধতি-তে প্রতিমা নির্মান এখানের একটি দৃষ্টান্ত। পূজা উৎযাপন কমিটির আহবায়ক তপন দেবনাথ ভজন বলেন, প্রতিমা গুলি অভিনয়ের মাধ্যমে তাদের করনীয় কাজ গুলি পর্দায় দেখাবেন। এর মধ্যে রয়েছে, প্রথমে কি ভাবে দেবী দুর্গার মর্ত্তে আগমন ও কৈলাসে গমনের দৃশ্য। এছাড়া প্রতিটি দেবদেবী নিজস্ব যে করনীয় কাজ গুলি তা শো-এর মাধ্যমে প্রর্দশন করা। যেমন গনেশের মাতৃভক্তি, দুধ পান, দেবী দুর্গার মহিষাসুর বধ, অসুরের মস্তক ছিন্ন করা সহ নানান কাহিনী নিয়ে এবার সম্পুর্ন নতুন আঙ্গিকে নতুন রুপে মন্দিরকে সুসর্জ্জিত করা হয়েছে। যা অন্য কোন মন্দিরে আছে বলে তার মনে হয় না।

মন্দির কমিটির সভাপতি মূনাল কুমার দেবনাথ ও সাধারন সম্পাদক শেখর রঞ্জন দেবনাথ এর সাথে আলাপ করা হলে তারা বলেন, পূজা শুরুর পর প্রতি দিন সন্ধ্যা ৬টা হতে রাত ১২টা পর্যন্ত শো-এর মাধ্যমে দেবদেবীর করনীয় কাজ গুলির দৃশ্য প্রর্দশন করা হবে। এছাড়া ৬দিন ব্যাপী মন্দিরে থাকবে ধর্মিয় অনুষ্ঠানমালা ও নানা আয়োজন। যা ভক্তদের মনকে আরো আকৃষ্ট করবে।

লখপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এসএম আবুল হোসেন এর সাথে আলাপ করা হলে তিনি বলেন, তার ইউনিয়ন এলাকায় অন্যান্য বছর ৮টি দূর্গা মন্দিরে পূজা অর্চনা অনুষ্ঠিত হতো। কিন্তু এবার ১টি বেড়ে ৯টি মন্দিরে হচ্ছে। তিনি ও তার পরিষদ বর্গ পূজা অনুষ্ঠান যাহাতে সুষ্ঠু সুন্দর ও জাকজমকপূর্ণ ভাবে হয়, সে জন্য তিনি নিজে থেকে প্রতিটি মন্দিরে তদারকি করছেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত