৪৫ বছরে পদার্পণ মোংলা পোর্ট পৌরসভার

মাসুদ রানা,মোংলা

আপডেট : ০৮:০২ পিএম, রোববার, ১ ডিসেম্বর ২০১৯ | ৭৬১

হাঁটি হাঁটি পা পা করে প্রতিষ্ঠার ৪৪ বছর পেরিয়ে ৪৫ বছরে পদার্পন করল ঐতিহ্যবাহী মোংলা পোর্ট পৌরসভা। ১৯৭৫ সালের ১ ডিসেম্বর তৃতীয় শ্রেনীর মানুষদের সেবাদানকারী প্রতিষ্ঠান হিসেবে যাত্রা শুরু করে মোংলা পৌরসভা। কালের পরিক্রমায় তৃতীয় শ্রেণীর পৌরসভাটি ধাপে ধাপে উন্নীত হয়ে এখন প্রথম শ্রেণীর পৌরসভার মর্যাদা লাভ করেছে। বর্তমান মেয়র আলহাজ্ব মোঃ জুলফিকারের প্রচেষ্টায় ব্যাপক উন্নয়ন কর্মযজ্ঞের কারনে দেশের প্রথম শ্রেণীর মডেল পৌরসভার পরিচিতিও পেয়েছে এ প্রতিষ্ঠানটি।

বিগত দিনে পৌর এলাকায় এডিবির অর্থায়নে বেশ কয়েকটি উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন করা হয়েছে। উন্নত বিশ্বের নাগরিক সেবার আদলে গড়ে তোলা হয়েছে পৌরসভার সবগুলো দপ্তরের কার্যক্রম। শহরের নিরাপত্তায় সিসি ক্যামেরা স্থাপন ও তথ্য যোগাযোগের উন্নত সাউন্ড সিষ্টেম সহ অন্যান্য কার্যক্রমের কারনে পৌরসভার নাগরিক সেবায় পেয়েছে ভিন্ন মাত্রা। আগামীদিনে পৌরসভাকে একটি অন্যতম পর্যটন নগরী হিসেবে গড়ে তুলতে কাজ শুরু করেছে পৌর কর্তৃপ।

পৌরসভার সকল স্থাপনাকে হোল্ডিং সুবিধার আওতায় এনে পৌর কর্তৃপক্ষ নিজস্ব অর্থায়নে বেশ কিছু উন্নয়ন পরিকল্পনা বাস্তবায়ন করেছে এবং আরো কিছু প্রকল্পের কাজ চলমান রয়েছে। ১৯৭৫-১৯৮৮ সাল পর্যন্ত পৌরসভার চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেছেন মরহুম এম এ বাতেন।

১৯৮৮ -২০০৩ সালের এপ্রিল পর্যন্ত চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেছেন মরহুম শেখ আব্দুল হাই এবং ২০০৩-২০০৪ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেন জনপ্রিয় স্থানীয় আওয়ামী নেতা আলহাজ্ব শেখ আব্দুস সালাম। এছাড়া ২০০৪ সাল থেকে ২০১১ সালের জানুয়ারী পর্যন্ত পৌরসভার মেয়রের দায়িত্বে ছিলেন বিএনপি নেতা মোল্লা আব্দুল জলিল, এর পর আওয়ামীলীগ সরকার ক্ষমতায় থাকাকালীন ২০১১ সালের ১১ জানুয়ারী অনুষ্ঠিত পৌরসভা নির্বাচনে আবারও বিএনপি নেতা আলহাজ্ব মোঃ জুলফিকার আলী নির্বাচিত হন। তিনি মেয়র নির্বাচিত হয়ে কঠোর হস্তে সুনামের সাথে এখনো মোংলা পোর্ট পৌরসভার মেয়রের দায়িত্ব পালন করে যাচ্ছেন।

প্রতিষ্ঠা বার্ষিকী এ অনুষ্ঠানে উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার, উপজেলা ভাউস চেয়ারম্যান মোঃ ইকবাল হোসেন, পৌর আওয়ামীলীগের সভাপতি মুক্তিযোদ্ধা শেখ আব্দুর রহমান, সাধারন সম্পাদক শেখ কামরুজ্জামান জসিম, উপজেলা যুবলীগের সভাপতি ও মিঠাখালী ইউপি চেয়ারম্যান মোঃ ইস্রাফিল হোসেন, চাদপাই ইউপি চেয়ারম্যান মোল্লা তরিকুল ইসলামসহ পৌরসভা কর্মকর্তা-কর্মচারী ও আওয়ামী দলীয় নেতৃবৃন্দ এবং স্থানীয় পৌরবাসীরা এসময় উপস্থিত ছিলেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত