সাগর মোহনায় ভ্রাম্যমান চিকিৎসাকেন্দ্র স্থাপনের দাবি জেলেদের

বঙ্গোপসাগরে ফিশিং ট্রলারে বজ্রপাত, পাঁচ জেলে আহত

মহিদুল ইসলাম, শরণখোলা

আপডেট : ০৩:১৯ পিএম, রোববার, ২৯ সেপ্টেম্বর ২০১৯ | ৪৭৬

বঙ্গোপসাগরে মাছ ধরার সময় বাগেরহাটের শরণখোলার এফবি আরিফুল ইসলাম নামের একটি ফিশিং ট্রলারে বজ্রপাত ঘটেছে। এতে ট্রলারে থাকা ১৭ জেলের মধ্যে পাঁচ জেলে গুরুতর আহত হয়েছেন। গত শনিবার (২৮ সেপ্টেম্বর) রাত ৮টার দিকে পূর্ব সুন্দরবনের দুবলার চর থেকে প্রায় ৪০ নটিক্যাল মাইল দক্ষিণ সাগরে এঘটনা ঘটে।


ঘটনার পর দুর্গম সাগর থেকে প্রায় ১৫ঘন্টা চালিয়ে আহত জেলেদের নিয়ে রবিবার সকাল ১১টায় ট্রলারটি শরণখোলা ঘাটে এসে পৌঁছায়। এসময় আহতদের স্বজন, স্থানীয় জেলে-মহাজনসহ শত শত মানুষ তাদের দেখার জন্য রায়েন্দা নতুন লঞ্চঘাটে ছুঁটে যান।
আহত জেলেরা হলেন, ট্রলার মালিক ও প্রধান মাঝি মো. আলামিন ঘরামী (৩৫), মো রতন (৪০), বাদল খান (৩২), রিয়াজ (৩৫) ও মো. মিঠু (২৫)। এদেরকে শরণখোলা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।

ট্রলারের সহকারী মাঝি (চালক) মো. আসাদ খান বাগেরহাট টুয়েন্টি ফোরকে জানান, গত বৃহস্পতিবার (২৭ সেপ্টেম্বর) রাতে তারা ১৭ জন জেলে বঙ্গোপসাগরে ইলিশ ধরতে যান। শনিবার রাত ৮টার দিকে গুড়ি গুড়ি বৃষ্টির মধ্যে তারা সাগর থেকে জাল তুলছিলেন। এমন সময় তাদের ট্রলারে বজ্রপাত হলে পাঁচ জেলের শরীরের বিভিন্ন অংশ ঝলসে যায়। বজ্রপাতে ট্রলারটির ব্যাটারিসহ বিভিন্ন যন্ত্রাংশ ও মালামাল পুড়ে যায়। এসময় আহত জেলেদের নিয়ে ট্রলারটি দ্রুত শরণখোলার উদ্দেশে রওনা হন তারা।

বাগেরহাট জেলা ট্রলার মালিক সমিতির সভাপতি মো. আবুল হোসেন বাগেরহাট টুয়েন্টি ফোরকে বলেন, দুর্গম সাগরে মাছ ধরতে গিয়ে আনেক সময় জেলেরা অসুস্থ এবং দুর্যোগের কবলে পড়ে আহত হন। কিন্তু তাদেরকে প্রাথমিক চিকিৎসা বা উন্নত চিকিৎসার জন্য দ্রুত কোথাও নেওয়ার ব্যবস্থা নেই। তাই সুন্দরবন সংলগ্ন সাগর মোহনার দুবলার চর অথবা কচিখালীতে ভ্রাম্যমান চিকিৎসাকেন্দ্র স্থাপন এবং রোগী বহনের দ্রুত গতিসম্পন্ন নৌযান খুবই প্রয়োজন। এব্যাপারে ব্যবস্থা গ্রহনে সরকারের কাছে জোর দাবি জানাই।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত