Logo
table-post
রামপালে জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধে ধর্মীয় নেতৃবৃন্দের সাথে অবহিতকরণ সভা
01/01/1970 12:00:00

এম, এ সবুর রানা

রামপালে ধর্মীয় নেতৃবৃন্দদের সাথে জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধে করণীয় এবং টিকা ক্যাম্পেইন বিষয়ক এক অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (২২ অক্টোবর) সকাল ১০ টায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স মিলনায়তনে এ সভা অনুষ্ঠিত হয়।

 

উপজেলা স্বাস্থ্য ও প. প. কর্মকর্তা ডাক্তার সুকান্ত কুমার পাল এর সভাপতিত্বে অবহিতকরণ সভায় জানানো হয়, হিউম্যান প্যাপিলোমা ভাইরাস (এইচপিভি) একটি যৌনবাহিত ভাইরাস। এটি জননাঙ্গে আঁচিল (ওয়ার্টস) ও জরায়ুমুখ ক্যান্সার সৃষ্টি করে। দেশে শতকরা ৯৯ ভাগ জরায়ুমুখ ক্যান্সার এইচপিভি ভাইরাস দ্বারা আক্রান্ত হয়।

0আজকের কিশোরী আগামী দিনের মা। তাদের সুস্বাস্থ্যের উপর নির্ভর করবে ভবিষ্যৎ প্রজন্মের স্বাস্থ্য সুরক্ষা। অবহিতকরণ সভায় আরো উপস্থিত ছিলেন, প্রেসক্লাব রামপাল এর সাধারণ সম্পাদক সুজন মজুমদার, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল টেকনোলজিস (ই.পি.আই) কমলেশ কান্তি দাস, স্বাস্থ্য পরিদর্শক ইনচার্জ সেখ ওমর ফারুক, সাংবাদিক রবিউল ইসলামসহ বিভিন্ন মসজিদের ইমামগণ ও মাদরাসার শিক্ষকবৃন্দ।

জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধী এইচপিভি টিকা ৫ম থেকে ৯ম শ্রেণিতে অধ্যয়নরত ছাত্রী অথবা ১০ থেকে ১৪ বছর বয়সী শিক্ষা প্রতিষ্ঠান বহির্ভূত কিশোরীদের জন্য এই টিকা বিনামূল্যে এক ডোজ করে প্রদান করা হবে। এই টিকা কেবলমাত্র নিবন্ধনের মাধ্যমেই নিতে পারবেন। তার জন্য সরকারি www.vaxepi.gov.bd এই ওয়েবসাইটে রেজিষ্ট্রেশন করতে হবে। এই কর্মকর্তা আরো বলেন, অসেচেতনার জন্য জরায়ুমুখ ক্যান্সারে আক্রান্ত নারীদের লক্ষ্মণ অতিরিক্ত সাদা স্রাব, দুর্গন্ধযুক্ত স্রাব, অতিরিক্ত অথবা অনিয়মিত রক্তস্রাব, শারীরিক মিলনের পর রক্তপাত, মাসিক পুরোপুরি বন্ধ হয়ে যাওয়ার পর পুনরায় রক্তপাত এবং কোমর, তলপেট ও উরুতে ব্যাথা হওয়া ইত্যাদি। 

@bagerhat24.com