Logo
table-post
ভারতীয় ৩টি ফিশিং ট্রলার সহ ৪৮ জেলে আটক
01/01/1970 12:00:00

মাসুদ রানা,মোংলা

দেশীয় জলসীমায় অবৈধ অনুপ্রবেশ করে ইলিশ সহ বিভিন্ন প্রজাতির মাছ লুটে নিচ্ছে ভারতীয় জেলেরা।

 

কোন রকম সরকারী নিয়ম নীতির তোয়াক্কা না করে বঙ্গোপসাগরের বাংলাদেশ জলসীমায় ডুকে প্রতিনিয়ত কোটি কোটি টাকার মৎস্য সম্পদ লুটে নিচ্ছে ভারত ও মিয়ানমার জেলেরা। তাই শুক্রবার মধ্য রাতে ৩টি ফিশিং ট্রলার সহ ৪৮ জন জেলেকে আটক করে নৌবাহিনী ও মোংলা কোস্টগার্ড পশ্চিম জোন সদস্যরা। তবে এসব অভিযোগ অস্বীকার করে ভারতীয় জেলেরা দাবি করেছেন, পথ ভুলে বা বিচ্ছিন্নভাবে কিছু কিছু ভারতীয় মাছ ধরার ফিশিং ট্রলার বাংলাদেশে ঢুকে পরার এমন ঘটনা ঘটেছে। 

 

 

পুলিশ জানায়, মা ইলিশসহ বিভিন্ন প্রজাতির মাছের প্রজনন নিশ্চিতে ২২ দিনের মৎস্য আহরণ চলাকালে বঙ্গপোসাগরে বাংলাদেশের জলসীমায় প্রবেশ করে মাছ শিকার করছে ভারতীয় জেলেরা। এমন অপরাধে ভারতীয় পতাকাবাহী ৩টি ফিশিং ট্রলারসহ ৪৮ জেলেকে আটক করেছে নৌবাহিনী ও কোস্টগার্ড। আটক জেলেরা সবাই ভারতীয় নাগরিক বলে জানা গেছে। শুক্রবার (১৮ অক্টোবর) মধ্য রাতে আটককৃত জেলেদের থানায় হস্তান্তর করেন নৌবাহিনী ও কোস্টগার্ড। 

 

তিনি আরো বলেন, গত ১৭ অক্টোবর বাংলাদেশ নৌবাহিনী ও কোস্টগার্ডের জাহাজ নিয়মিত প্যাট্রলিং চলাকালে জাহাজের রাডারে সন্দেহজনক ফিশিং ট্রলারের উপস্থিতি লক্ষ্য করে তারা। তথ্যাদি বিশ্লেষণ করে বিদেশি পতাকাবাহী ট্রলার হিসেবে শনাক্ত করা হয়। এ সময় দেশীয় প্রশাসনের উপস্থিতি বুঝতে পেরে পালিয়ে যাওয়ার চেষ্টা করলে জাহাজে থাকা নৌবাহিনী ও কোস্টগার্ড সদস্যরা ধাওয়া করে ট্রলার তিনটিকে বাংলাদেশের জলসীমাতেই আটক করতে সক্ষম হয়।

 

শুক্রবার মধ্যরাতে আটক ট্রলার ৩টি ভারতীয় পতাকাবাহী ফিশিং ট্রলার মোংলায় নিয়ে আসে। নৌবাহিনীর হাতে আটক ২টি ট্রলারে মোট ৩২ জন ও কোস্টগার্ডের হাতে আটক একটি ট্রলারে ১৬ জন ভাররতীয় জেলে রয়েছে। তারা সবাই ভারতীয় নাগরিক। পরবর্তীতে আটক ট্রলার ৩টি মোংলা নৌঘাটিতে নিয়ে আসা হয় এবং যথাযথ আইনানুগ ব্যবস্থা গ্রহণের লক্ষ্যে ট্রলার ও আটক ভারতীয় জেলেদের মোংলা থানায় হস্তান্তর করা হয়

@bagerhat24.com