Logo
table-post
বাগেরহাটে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস পালিত
01/01/1970 12:00:00

স্টাফ রিপোর্টার
বাগেরহাটে জেলা প্রশাসন ও টিআইবি-এর সচেতন নাগরিক কমিটি (সনাক) এর উদ্যোগে  আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস পালিত হয়েছে। রবিবার সকালে জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে বর্ণাঢ্য র‌্যালি ও মানববন্ধন শেষে ডিসির সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সহকারি কমিশনার মোসা: খাদিজা আকতার এর সঞ্চালনায় আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন সনাক সহ-সভাপতি শেখ মুজিবুর রহমান। অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) সাদিয়া ইসলাম এর সভাপতিত্বে মুখ্য আলোচক ছিলেন, সনাক সভাপতি অ্যাডভোকেট রাম কৃষ্ণ বসু। অন্যান্যদের মধ্যে অতিরিক্ত পুলিশ সুপার মো: রাসেলুর রহমান,  জেলা তথ্য অফিসার মঈনুল ইসলাম, জেলা শিক্ষা অফিসার এস, এম, ছায়েদুর রহমান,  বাগেরহাট ডিস্ট্রিক পলিসি ফোরামের প্রতিনিধি অধ্যক্ষ খোন্দকার আসিফ উদ্দিন বাখি, আব্দুস সালাম, মো: কামরুজ্জামান, এ.এস.এম মনজুরুল হাসান মিলন, গোপীনাথ সাহা, সাংবাদিক মাসুদুল হক প্রমুখ।


আলোচনা সভায় বক্তাগণ বলেন, বাংলাদেশে যতগুলো আইন পাশ হয়েছে জনস্বার্থে তার মধ্যে তথ্য অধিকার আইন, ২০০৯ অন্যতম। এই আইন সরকারের প্রতিটি দপ্তরের স্বচ্ছতা, জবাবদিহিতা, দুর্নীতি প্রতিরোধসহ সুশাসন প্রতিষ্ঠায় অনন্য ভূমিকা পালন করতে পারে। নতুন বাংলাদেশ বিনির্মাণে সবচেয়ে বড় বাঁধা হচ্ছে দুর্নীতি। আর এই দুর্নীতিকে রুখতে তথ্য অধিকার আইন ২০০৯ অন্যতম হাতিয়ার। সুশাসনে তথ্যের অবাধ প্রবাহ নিশ্চিত করতে হবে। তথ্যের অবাধ প্রবাহ নিশ্চিত করা যায়নি বিধায় আজকে দেশের উন্নয়ন ব্যহত হচ্ছে। অনেক দপ্তর তথ্য প্রদানে অনীহা প্রকাশ করে থাকেন। যেটা অবাধ তথ্য প্রবাহে সমস্যা সৃষ্টি করে। স্বচ্ছতা নিশ্চিতে স্বপ্রনোদিত তথ্য প্রকাশ করতে হবে। সিটিজেন চার্টার ও প্রাতিষ্ঠানিক ওয়েব পোর্টাল হালনাগাদ রাখতে হবে।


আলোচনা সভার সভাপতি অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) সাদিয়া ইসলাম বলেন, আমরা যেকথা গুলো বলে থাকি সেগুলোর বাস্তবায়ন জরুরী। জেলা প্রশাসকের কার্যালয় সর্বদা তথ্য অধিকার আইনের আওতায় তথ্য প্রদান করে থাকে। এই আইন সম্পর্কে বেশীরভাগ মানুষ জানেনা। তাই এই আইনের ব্যাপক প্রচার প্রচারণা চালাতে হবে।

নতুন বাংলাদেশ বিনির্মানে এই আইন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে তিনি আশা প্রকাশ করেন।’ র‌্যালি ও আলেচানা সভায় বাগেরহাটে কর্মরত বিভিন্ন সরকারি ও বেসরকারি দপ্তর প্রধান, সাংবাদিক, সনাক, ইয়েস, এসিজি ও ডিপিএফ সদস্যবৃন্দ অংশগ্রহণ করেন। 

@bagerhat24.com