কচুয়ায় পাশের হাড় মাধ্যমিকে ৮৮%,মাদ্রাসায় ৮২.৪২%,ভোকেশনালে ৬২.৯৬%

কচুয়া প্রতিনিধি

আপডেট : ০২:৫৫ পিএম, রোববার, ১২ মে ২০২৪ | ৮৪

২০২৪ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষার ফলাফল প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রবিবার বেলা ১১টার দিকে গণভবনে ডিজিটালি আনুষ্ঠানিকভাবে এবারের মাধ্যমিকের ফল প্রকাশ করেন তিনি। এর আগে, সকাল ১০টার দিকে বোর্ড চেয়ারম্যানদের নিয়ে প্রধানমন্ত্রীর কাছে ফলের অনুলিপি হস্তান্তর করেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

এ বছর ৯টি সাধারণ, মাদরাসা ও কারিগরি বোর্ডে গড় পাসের হার ৮৩.০৪ শতাংশ। পাসের হারে শীর্ষে রয়েছে যশোর বোর্ড, আর সর্বনিম্ন পাসের হার সিলেট বোর্ডে। এবার ছাত্রদের পাসের হার ৮১ দশমিক ৫৭ শতাংশ এবং ছাত্রীদের পাসের হার ৮৪ দশমিক ৪৭ শতাংশ।

কচুয়া উপজেলায় ১৬টি শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে মাধ্যমিকে ৭২৫জন শিক্ষার্থী পরিক্ষায় অংশ নেয়। এরমধ্যে ৬৩৮জন পাশ করে। এ প্লাস ৩৬জন,পাশের গড় হাড় ৮৮%।

৮টি শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে মাদরাসায় ২৩৯ জন শিক্ষার্থী পরিক্ষায় অংশ নেয়। এরমধ্যে ১৯৭জন পাশ করে। এ প্লাস ৩জন,পাশের গড় হাড় ৮২.৪২%।

কারিগরি শাখায় ৩টি শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে ৫৪ জন শিক্ষার্থী পরিক্ষায় অংশ নেয়। এরমধ্যে ৩৪জন পাশ করে। এ প্লাস ২জন,পাশের গড় হাড় ৬২.৯৬%। রবিবার দুপুরে একাডেমিক সুপার ভাইজার মেহেদী মান্না এ তথ্য নিশ্চিত করেন।

কচুয়া উপজেলা নির্বাহী অফিসার রাখী ব্যানার্জী বলেন,শিক্ষার পরিবেশ সুন্দর রাখতে,শিক্ষার্থীদের আরো মনোযোগী করতে উপজেলা প্রশাসনের পক্ষথেকে সব ধরনের সহযোগীতা অব্যাহত রয়েছে। সেই সাথে তিনি কৃতকার্য হওয়া সকল শিক্ষার্থীদের অভিনন্দন জানান উপজেলা প্রশাসনের শীর্ষ এ কর্মকর্তা।

এসএসসির ফল পুনঃনিরীক্ষণ শুরু কাল

এদিকে, প্রকাশিত ফলাফলে কারও কাঙ্ক্ষিত ফল না এলে সে পুনঃনিরীক্ষণের আবেদন বা খাতা চ্যালেঞ্জ করতে পারবেন। এ কার্যক্রম শুরু হবে আগামীকাল সোমবার (১৩ মে) থেকে, চলবে ১৯ মে পর্যন্ত।

যেভাবে আবেদন করতে হবে
শুধুমাত্র টেলিটক প্রি-পেইড মোবাইল ফোন থেকে পুনঃনিরীক্ষণের জন্য আবেদন করা যাবে। আবেদন করতে মোবাইলের মেসেজ অপশনে গিয়ে RSC বোর্ডের নামের প্রথম তিন অক্ষর রোল নম্বর বিষয় কোড লিখে Send করতে হবে 16222 নম্বরে।

ফিরতি এসএমএ-এ আবেদন বাবদ কত টাকা কেটে নেওয়া হবে তা জানিয়ে একটি পিন দেওয়া হবে। এতে সম্মত থাকলে মেসেজ অপশনে গিয়ে RSC Yes PIN Contact Number (যে কোনো অপারেটর) লিখে Send করতে হবে 16222 নম্বরে।

ফল পুনঃনিরীক্ষণে ক্ষেত্রে একই এসএমএস-এর মাধ্যমে একাধিক বিষয়ের জন্য আবেদন করা যাবে। সে ক্ষেত্রে কমা (,) দিয়ে বিষয় কোড আলাদা লিখতে হবে। যেমন ঢাকা বোর্ডের একজন শিক্ষার্থী বাংলা ও ইংরেজি দুটি বিষয়ের জন্য টেলিটক প্রি-পেইড মোবাইলের মেসেজ অপশনে গিয়ে লিখবে RSC Dha Roll Number

পুনর্নিরীক্ষণে খাতার চারটি বিষয় দেখা হয়
শিক্ষাবোর্ডের কর্মকর্তারা জানান, পুনঃনিরীক্ষণ করলে একজন শিক্ষার্থীর খাতা পুনরায় মূল্যায়ন করা হয় না। পুনঃনিরীক্ষণের আবেদন হওয়া উত্তরপত্রের চারটি দিক দেখা হয়। এগুলো হলো, উত্তরপত্রের সব প্রশ্নের সঠিকভাবে নম্বর দেওয়া হয়েছে কি না, প্রাপ্ত নম্বর গণনা ঠিক রয়েছে কি না, প্রাপ্ত নম্বর ওএমআর শিটে উঠানো হয়েছে কি না এবং প্রাপ্ত নম্বর অনুযায়ী ওএমআর শিটের বৃত্ত ভরাট করা হয়েছে কি না। এসব পরীক্ষা করেই পুনর্নিরীক্ষার ফল দেওয়া হয়। এই চারটি জায়গা কোনো ভুল হলে তা সংশোধন করে নতুন করে ফল প্রকাশ করা হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত