সুন্দরবন থেকে পাস বিহীন চার ফিশিং ট্রলারসহ ৪৪ জেলে আটক

মহিদুল ইসলাম, শরণখোলা

আপডেট : ০৫:২৯ পিএম, মঙ্গলবার, ১৪ সেপ্টেম্বর ২০২১ | ৪৭৮

পূর্ব সুন্দরবনের শরণখোলা রেঞ্জের মেহের আলী চর এলাকার একটি খাল থেকে পাস বিহীন চারটি ফিশিং ট্রলারসহ ৪৪ জন জেলেকে আটক করেছে বনবিভাগ। সোমবার (১৩সেপ্টেম্বর) সন্ধ্যায় গোপন তথ্যের ভিত্তিতে বনবিভাগের বিশেষ বাহিনী ‘স্মার্ট’ দলের সদস্যরা তাদেরকে আটক করেন। এসব জেলে বনবিভাগের চোখ এবং সরকারি রাজস্ব ফাঁকি দিয়ে দীর্ঘদিন ধরে দুবলা ও মেহের আলীর চরসংলগ্ন বঙ্গোপসাগরে মৎস্য আহরণ করে আসছিলেন বলে জনিয়েছে বনবিভাগ।


বনবিভাগ জানায়, দুর্যোগপূর্ণ আবহাওয়ায় সাগরে টিকতে না পেরে ট্রলার নিয়ে মেহেরআলী খালে আশ্রয় নেয় এই অবৈধ জেলেরা। এ খবর টহলরত স্মার্ট দলের সদস্যরা জানতে পেরে ট্রলারের পাসপারমিট দেখতে চাইলে জেলেরা কিছুই দেখাতে পারেননি। পরে তাদেরকে আটক করে ট্রলারসহ দুবলা টহল ফাঁড়িতে নিয়ে যাওয়া হয়। এ রিপোর্ট লেখা পর্যন্ত (দুপুর ২টা) ট্রলারসহ আটক জেলেরা দুবলা টহল ফাঁড়ির বনরক্ষীদের হেফাজতে রয়েছেন।

দুবলা জেলে পল্লী টহল ফাঁড়ির ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) প্রহ্লাদ চন্দ্র রায় বাগেরহাট টুয়েন্টিফোরকে জানান, জব্দকৃত ফিশিং ট্রলারগুলো হচ্ছে এফবি মায়ের দোয়া, এফবি মামা-ভাগ্নে, এফবি তাহিরা-১ এবং এফবি ইউসুফ। ট্রলার চারটির মালিক পিরোজপুরের রাজা মিয়া ও মোশারেফ হোসেন নামে দুই মৎস্য ব্যবসায়ী।


ওসি প্রহ্লাদ চন্দ্র রায় জানান, জেলেরা ট্রলার নিয়ে সাগরে মাছ ধরার প্রস্তুতি নিচ্ছিলেন। এরই মধ্যে আবহাওয়া খারাপ হওয়ায় তারা নিরাপদ আশ্রয়ের জন্য মেহের আলী খালে অবস্থান নিয়েছিলেন। এসময় গোপন সংবাদ পেয়ে স্মার্ট বাহিনীর টিম লিডার ছিদ্দিকুর রহমানের নেতৃত্বে বনরক্ষীরা তাদেরকে আটক করেন। এসব ট্রলারে মাছ ধরা জাল, জ্বালানী তেল, রসদসামগ্রী ও অন্যান্য মালামাল রয়েছে। তবে ৪৪ জেলের নাম ঠিকানা জানাতে পরেননি তিনি।


পূর্ব সুন্দরবনের শরণখোলা রেঞ্জ কর্মকর্তা (এসিএফ) মো. শামসুল আরেফীন বাগেরহাট টুয়েন্টিফোরকে জানান, সরকারি রাজস্ব ফাঁকি দিয়ে এসব জেলের বিরুদ্ধে সাগর ও সুন্দরবনের বিভিন্ন এলাকায় দীর্ঘদিন ধরে চুরি করে মাছ শিকার করার অভিযোগ রয়েছে। আটক জেলেদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহনের প্রস্তুতি চলছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত