নদী ও খালে নিষিদ্ধ কাজ না করার

সুন্দরবনের সহস্রাধিক জেলের শপথ

মোংলা প্রতিনিধি

আপডেট : ০৫:৫৩ পিএম, বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮ | ১৫৬৮

সুন্দরবন ও তার আশপাশের নদী ও খালের উপর নির্ভরশীল প্রায় ১ হাজার জেলে বাওয়ালীদের বিকল্প পেশার সন্ধান দিল বাংলাদেশ বন অধিদপ্তর ।

বৃহস্পতিবার দুপুরে মংলার জয়মনির ঘোল মাধ্যমিক বিদ্যালয়ের হল রুমে বিকল্প পেশায় আসা জেলে বাওয়ালীদের মাঝে অটোভ্যান গাড়ী,সেলাই মেশিন ও কাপড় বিতরন করা হয় ।


এর আগে এই সকল সুবিধা ভোগিদের দেওয়া হয়েছে সল্প মেয়াদি কাজের প্রশিক্ষণ। বিকল্প জীবনায়নের ফলে সুন্দরবনের খালে ও নদীতে নিষিদ্ধ কাজ না করার সহস্রাধিক জেলে শপথ করেন।


সুন্দরবন ও তার আশ পাশ নদী-খালের উপর নির্ভরশীল জেলে বাওয়ালীদের কারনে বিভিন্ন প্রকার মাছ ও ডলফিনের জীবন ঝুকির মধ্যে পড়ে। অনেক সময় জেলেদের জালে আটকে মারা যায় বিভিন্ন প্রকার ডলফিন। তাই এই সব প্রাণীদের জীবন রক্ষায় ইউএনডিপির অর্থায়নে বাংলাদেশ বন অধিদপ্তর এই প্রকল্প পরিচালনা করছে এবং কোডেক এই প্রকল্পটি বাস্তবায়ন ও সহযোগীতা করছে। বৃহস্পতিবার দুপুরে মংলার জয়মনির ঘোল মাধ্যমিক বিদ্যালয়ের হল রুমে বিকল্প পেশায় আসা জেলে বাওয়ালীদের মাঝে অটোভ্যান গাড়ী,সেলাই মেশিন ও ছিট কাপড় বিতরন করা হয়। এ সময় চিলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান গাজী আকবর হোসেন ,খুলনা বিভাগীয় বন কর্মকর্তা (বন্য প্রানী ব্যাবস্তাপনা ও প্রকৃত (সংরক্ষণ বিভাগ) ও প্রকল্প পরিচালক মোঃ মদিনুল আহসান, সুন্দরবন চাদঁপাই রেঞ্জ কর্মমর্তা মোঃ শাহীন কবির,সিএমসির সভাপতি গাজী জহুরুল হক, সুন্দরবন সহ ব্যবস্থাপনা সংগঠনের সভাপতি আঃ শুকুর, সিএসসির সদস্য ইউপি মেম্বার মোঃ আলিয়ার রহমান, এনজিও কোডেক’র সমন্বয়কারি মোঃ তৈহিদুর রহমান ও মোঃ শরিফুল আলম তুহিন উপস্থিত ছিলেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত