মোংলায় রূপান্তরের আলোচনা সভা

মোংলা প্রতিনিধি

আপডেট : ০৬:১৩ পিএম, বুধবার, ২৭ অক্টোবর ২০২১ | ৪০৮

বেনিফিসিয়ারি ম্যাপিং এন্ড র‌্যাপিড নীড এ্যাসেসমেন্ট বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার সকাল সাড়ে ১০টায় মোংলা পোর্ট পৌরসভা অডিটরিয়ামে এ সভা অনুষ্ঠিত হয়। রূপান্তর এনজিওর আয়োজনে কোভিট-১৯ (করোনা ভাইরাসে) ক্ষতিগ্রস্ত এ অঞ্চলের অসহায় ও গরিব কর্মহীন মানুষদের সক্ষমতা বৃদ্ধি ও পুর্নবাসনের প্রচেষ্টায় এ সভার আয়োজন।

বেসরকারী সংস্থা (এনজিও) রূপান্তর মোংলাসহ দক্ষিন-পশ্চিমাঞ্চলের হতদরিদ্র অসহায় মানুষের পাশে থেকে তাদের সংসারে স্বচ্ছলতা ফিড়িয়ে আনায় সহায়তা করে আসছে দীর্ঘদিন থেকেই। মোংলা পোর্ট পৌরসভাসহ ৬টি ইউনিয়নের গ্রামাঞ্চল গুলোতে করোনা ভাইরাসে কর্মহীন হয়ে পড়ছে অসংখ্য মানুষ। কর্ম না থাকায় অসহায় মানুষগুলো তাদের পরিবার পরিজন নিয়ে অর্ধাহারে-অনাহারে দিন যাপন করছে। পরিবারে কর্ম না থাকায় ছেলে মেয়েদের শিক্ষা ব্যাবস্থাও ভেঙ্গে পড়েছে অনেকের।

পৌরসভার প্রতিটি ওয়ার্ড থেকে গণ্যমান্য ব্যাক্তিদের সমন্বয়ে এ সভায় তাদের পার্শবর্তী খেটে খাওয়া মানুষদের জীবন জীবিকার তথ্যগুলো তুলে আনেন সভার আলোচনার মাধ্যমে। এনজিও রূপান্তর পৌরসভা ও মোংলা উপজেলায় কোভিট-১৯ এ যারা কর্মহীন হয়ে পড়েছে তাদের প্রশিক্ষনের মাধ্যমে সক্ষমতা বৃদ্ধি করে পুনর্বাসনের ব্যাবস্থা করার প্রকল্প হাতে নিয়েছে।


আলোচনায় উঠে আসে পৌরসভার ৬নং ওয়ার্ডের বসবাসকারীরা, ৪,৫ ও ৯ নং ওয়ার্ড বেশ কিছু অংশের মানুষ বেশী অসহায়ত্বের মধ্যে দিন যাপন করছে। তাই তাদের প্রশিক্ষন ও আর্থিক ভাবে স্বচ্ছলতার মাধ্যমে সাবলম্বি করে তোলার চেষ্টা করবে এনজিও রূপান্তর বলেও পৌরবাসীর দাবী।


পৌর মেয়র বীর মুক্তিযোদ্ধা শেখ আব্দুর রহমানের সভাপতিত্বে প্যানেল মেয়র মোঃ শফিকুর রহমান, কাউন্সিলর শিউলী বেগম, জহোরা বেগম, সাংবাদিক মাহমুদ হাসান, মানবাধিকার কর্মী সুমি লিলা, স্থুতি সরকার, ওয়ার্ড আওয়ামীলীগের সভাপতি আঃ হাকিম সরদার, দলীত সম্প্রদায়ের সভাপতি শ্যামল দাশ, রূপান্তরের মনিটরিং এন্ড ইভালুয়েশন কো-অডিনেটর সৈয়দা সুবহা, রূপান্তর মোংলা শাখার ফিল্ড অফিসার শুনিতা রায়, ক্রেইন প্রকল্পের বিপাশা রায়সহ পৌরসভার অন্যান্য কর্মকর্তা ও রূপান্তরের কর্মকর্তাবৃন্দ এসময় উপস্থিত ছিলেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত